Online Scam : ভিডিয়ো কল আসতেই হাপিস হাজার হাজার টাকা? কীভাবে সুরক্ষিত থাকবেন জেনে নিন

Online Scam : অনলাইন জালিয়াতি থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল অজানা কোনও নম্বর থেকে ভিডিয়ো কল আসলে সেটা এড়িয়ে যাওয়া। ব্যবহারকারীরা তাঁদের প্রাইভেসি সেটিংস পরিবর্তন করতে পারেন।

Online Scam : ভিডিয়ো কল আসতেই হাপিস হাজার হাজার টাকা? কীভাবে সুরক্ষিত থাকবেন জেনে নিন
গ্রাফিক্স সৌজন্যে : অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 10:16 PM

বর্তমানে বিভিন্ন ইন্টারনেটে জালিয়াতি রোজনামচা হয়ে গিয়েছে। খবরের শিরোনামে মাঝে মধ্যেই বিভিন্ন ধরনের জালিয়াতির খবর জায়গা করে নেয়। আজকাল অনলাইনে জালিয়াতির জন্য প্রতারকরা বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করে থাকে। এই পদ্ধতিগুলির মধ্যে অন্যতম হল ভিডিয়ো কলে প্রতারণা। ভিডিয়ো কলের মাধ্যমে অনলাইনে জালিয়াতিও এখন রীতিমতো জলভাত হয়ে গিয়েছে।

এই বছরের শুরুর দিকের একটি রিপোর্ট অনুসারে, লোকেরা যেকোনও নম্বর থেকে ভিডিয়ো কল পেয়েছে। প্রতারকরা তাঁদের স্ক্রিনশট ও মর্ফড ছবি ব্যবহার করে তাঁদের ব্ল্যাকমেইল করেছে এবং তাঁদের সঙ্গে প্রতারণা করেছে। এই বছরের শুরুর দিকে এই ধরনের বেশ কয়েকটি ঘটনা খবর পাওয়া গিয়েছিল। এরকম একটি প্রতারণার ঘটনায় ৫৫ হাজার টাকা চেয়ে ব্ল্যাকমেইল করেছিল প্রতারকরা।

সাধারণত এরকম পদ্ধতিতে এই ধরনের প্রতারণার ঘটনা ঘটে থাকে। স্ক্যামাররা প্রথমে একজন মহিলার কাছ থেকে কাউকে ভিডিয়ো কল পাঠায়। উদ্দিষ্ট ব্যক্তি ফোন তুললে একটি ভিডিয়ো কলে এক অর্ধ-উলঙ্গ মেয়ে তাঁদের অভ্যর্থনা জানায় প্রথমে। এবার সেই ফাঁদে পা দিয়ে কেউ যদি সেরকম প্রতিক্রিয়া জানায়, স্ক্যামাররা সেই ভিডিয়ো রেকর্ড করে রাখে বা স্ক্রিনশট নিয়ে নেয়। তারপর সেই ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার হুমকি দেয়। এইভাবে তারা ভুক্তভোগীকে ব্ল্যাকমেইল করে। হুমকি দেয় ছবি বা ভিডিয়ো পোস্ট করা থেকে বিরত থাকার জন্য মোটা অঙ্কের টাকা দিতে হবে তাদের।

এই ধরনের প্রতারণার ঘটনা ডেটিং অ্যাপের পাশাপাশি হোয়াটসঅ্যাপের মতো অন্যান্য ভিডিয়ো কলিং অ্য়াপেও ব্যাপকভাবে হয়ে থাকে। এটি প্রথমে কোভিড-১৯ মহামারির সময় বৃদ্ধি পেয়েছিল। এই বছরের গোড়ার দিকেই এরকম একটি ঘটনার বিষয়ে জানা গিয়েছিল। সেই প্রতারণায় এক ৩০ বছর বয়সীকে ফাঁসানো হয়েছিল। এরকম একটি ভিডিয়ো কলের জন্য ৫৫ হাজার টাকা দিতে হয়েছিল তাঁকে। এই ধরনের কাজ থেকে নিজেকে নিরাপদে রাখতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া যেতে পারে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল অজানা কোনও নম্বর থেকে ভিডিয়ো কল আসলে সেটা এড়িয়ে যাওয়া। ব্যবহারকারীরা তাঁদের প্রাইভেসি সেটিংস পরিবর্তন করতে পারেন। সর্বোচ্চ স্তরের নিরাপত্তা বজায় রাখতে পারেন তাঁরা। যেকোনো অনলাইন প্ল্যাটফর্মে, আপনার ফোন নম্বর, অন্যান্য অ্যাকাউন্ট আইডি, এমনকি আপনার কনট্যাক্ট লিস্ট সকলের কাছে সহজগম্য করবেন না।