LIC Share Price Drop : বিনিয়োগকারীদের কাঁদিয়ে ছাড়ছে LIC, ৯৪৯ টাকার শেয়ার এখন বিকোচ্ছে জলের দরে

LIC Share Price Drop : সোমবার বাজার খুলতেই ফের পড়ল LIC-শেয়ারের দাম। বাজারে আত্মপ্রকাশ করার পর থেকেই নিম্নমুখী ছিল এই বিমা সংস্থার শেয়ার।

LIC Share Price Drop : বিনিয়োগকারীদের কাঁদিয়ে ছাড়ছে LIC, ৯৪৯ টাকার শেয়ার এখন বিকোচ্ছে জলের দরে
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 6:41 PM

ধারাবাহিকতা বজায় রেখে এদিন নিম্নমুখী থাকল ভারতীয় জীবন বিমা নিগমের (Life Insurance Corporation of India) শেয়ারের দর। এদিন এক ধাক্কায় গত সেশনের তুলনায় ৪০.২০ টাকা বা ৫.৬৬ শতাংশ দাম পড়ে যায় এলআইসির শেয়ারের। এর জেরে আজকে ক্লোজ়িং বেলের সময় এলআইসির শেয়ার দর ৬৬৯.৫০ টাকায় গিয়ে ঠেকে। যেই শেয়ারের দর কয়েকদিন আগেও ৮৫০ টাকার উপর ছিল, সেই শেয়ার দর আজকে সাড়ে ৬০০-র কাছাকাছি চলে এসেছে।

এলআইসির আইপিও নিয়ে প্রথম থেকেই উন্মাদনা ছিল সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে। তবে আইপিও-তে বিনিয়োগ করা সাধারণ বিনিয়োগকারীরা প্রথম থেকেই লোকসানের মুখে পড়েছেন। শেয়ার বাজারে আত্মপ্রকাশ করার পর প্রথম থেকেই নিম্নমুখী ছিল এলআইসির শেয়ার দর। সেই মতো গত ১৭ মে যখন শেয়ার বাজারে এলআইসি নথিভুক্ত হয়, তখন প্রাথমিক ‘প্রাইসব্যান্ড’ (৯৪৯-৯০২ টাকা) থেকে অনেকটাই সস্তা ছিল সংস্থার শেয়ার। ১৭ মে এলআইসি শেয়ার বাজারে যাত্রা শুরু করেছিল ৮৭৫.২৫ পয়সার দর দিয়ে। এরপর ২০ মে এলআইসির শেয়ার দর কমে দাঁড়ায় ৮২৬,১৫ টাকায়। এরপর ২৫ মে এলআইসির শেয়ার দর কমে দাঁড়ায় ৮২০.৩ টাকায়। ৩০ মে একটু দাম বেড়ে এলআইসির শেয়ার দর হয় ৮৩৭.৭৫ টাকা। এরপর ২ জুন ৮০৫.৭০ টাকায় নামে এলআইসির শেয়ার দর। এরপর ৬ জুন প্রথমবার ৮০০ টাকার নিচে নামে এলআইসির শেয়ার দর। এরপর ৭ জুন এলআইসির শেয়ার দর কমে দাঁড়ায় ৭৫৩ টাকা। আর আজকে ৭০০ টাকারও নিচে নেমে গেল এলআইসির শেয়ার দর।

শেয়ার বাজারে তালিকাভুক্তির পর থেকেই এলআইসির শেয়ার দর আইপিও মূল্যের নিচে রয়েছে। এই সময়ের মধ্যে এই সংস্থার প্রতি শেয়ারের দর সর্বনিম্ন ৬৬৯ টাকায় নেমেছে। সোমবার BSE-তে এলআইসি-র শেয়ারের দর পাঁচ শতাংশেরও বেশি কমে। পরিসংখ্যান বলছে, এলআইসির স্টক তার আইপিওর দাম থেকে ২৯০ টাকার বেশি কমেছে। তালিকাভুক্তির পর থেকে এলআইসি-র মার্কেট ক্যাপিটাল ৬ লক্ষ কোটি টাকা থেকে কমে ৪.২২ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে। অর্থাৎ এক মাসেরও কম সময়ে এলআইসির বিনিয়োগকারীরা ১.৭৮ লক্ষ কোটি টাকার ক্ষতির মুখে পড়েছেন।