Rules Changing From 1 June: ১ জুন থেকে আপনার পকেটে টাকা আসবে না হয় যাবে, কেন জেনে নিন

Rules Changes: প্রতি মাসের প্রথম দিনে LPG, CNG ও PNG-র দাম নির্ধারণ করা হয়। গত দু-মাস ধরে সরকার ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমিয়েছে। এবার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামের কী হয় সেটাই দেখার।

Rules Changing From 1 June: ১ জুন থেকে আপনার পকেটে টাকা আসবে না হয় যাবে, কেন জেনে নিন
মূল্যবৃদ্ধি
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 5:46 AM

নয়া দিল্লি: আজ, বুধবার, মে মাসের শেষ দিন। আগামিকাল থেকে জুন মাস শুরু হবে। ফলে আগামিকাল (1 June) থেকে বাজারে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামের ক্ষেত্রে অনেক বড় পরিবর্তন হতে চলেছে। যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে। যেমন, মাসের প্রথম দিনই সেই মাসের জন্য LPG, CNG-র দাম নির্ধারণ করা হয়। ফলে রান্নাঘরের গ্যাস থেকে CNG চালিত অটো, গাড়ির গ্যাসের দামের হেরফের হতে পারে। এককথায়, গৃহস্থ থেকে ব্যবসায়ীর পকেটে প্রভাব ফেলবে। আবার ই-স্কুটারেরও দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। আবার যাঁদের টাকা দীর্ঘদিন ব্যাঙ্কে দাবিহীন অবস্থায় পড়ে রয়েছে, তাঁরা RBI-এর একটি সিদ্ধান্তে লাভবানও হতে পারেন। আগামিকাল ঠিক কী পরিবর্তন হতে চলেছে তা দেখে নেওয়া যাক একনজরে…

LPG ব্যয়বহুল বা সস্তা হতে পারে

প্রতি মাসের প্রথম দিনে LPG, CNG ও PNG-র দাম নির্ধারণ করা হয়। গত দু-মাস ধরে সরকার ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমিয়েছে। এবার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামের কী হয় সেটাই দেখার। আবার এই দু-মাসের মধ্যে LPG-র সিলিন্ডারের দামে কোনও বদল ঘটেনি। এবার জুন মাসে LPG-র দাম বাড়বে নাকি কমবে, সেদিকে তাকিয়ে গৃহস্থরা।

ই-স্কুটারের দাম বাড়তে পারে

আগামিকাল LPG, CNG ও PNG সিলিন্ডারের দাম বাড়বে কিনা তা এখনও স্পষ্ট না হলেও ইলেকট্রিক টু হুইলারের (ই-স্কুটার) দাম বাড়তে চলেছে। গত ২১ মে এব্যাপারে বিজ্ঞপ্তি জারি করেছিল জানিয়েছিল ভারী শিল্প মন্ত্রক। সেই বিজ্ঞপ্তি অনুসারে, ১ জুন থেকে ভারী শিল্প মন্ত্রক এখন বৈদ্যুতিক দুই চাকার যানে ভর্তুকি হ্রাস করেছে। ভর্তুকি ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। স্বাভাবিকভাবেই যাঁরা ই-স্কুটার কিনবেন তাঁদের পকেটে প্রভাব পড়বে। বর্তমান পরিস্থিতিতে ইলেকট্রিক ই-স্কুটারের দাম ২৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত বাড়তে পারে।

ব্যাঙ্ক খুঁজে বের করে টাকা ফেরত দেবে

ব্যাঙ্কে কোটি কোটি টাকার দাবিহীন অবস্থায় পড়ে রয়েছে। যার জন্য এখন ১ জুন, ২০২৩ থেকে RBI এই দাবিহীন অর্থের উত্তরাধিকারী খুঁজতে অভিযান চালাতে চলেছে। এই অভিযানের নাম দেওয়া হয়েছে, ১০০ দিন ১০০ টাকা (100 Days 100 Pays)। এই প্রচারাভিযানের অধীনে, ব্যাঙ্ক ১০০ দিনের মধ্যে দাবিবিহীন অর্থ অন্তত ১০০ জন আমানতকারীর কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করবে।