UPI- Credit Card Linking: সুখবর! UPI Payment করুন ডেবিট কার্ড ছাড়াই, রিজার্ভ ব্যাঙ্ক চালু করল নয়া নিয়ম

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Jun 09, 2022 | 9:00 AM

UPI Payment: এখন থেকে ক্রেডিট কার্ড ব্যবহার কারীরা ইউপিআইয়ের মাধ্যমে বিল মেটাতে পারবেন বলেই জানা গিয়েছে। আরবিআই জানিয়েছে, ইউপিআইয়ের সঙ্গে ক্রেডিট কার্ড লিঙ্ক করলে গ্রাহকদের অনেকটা সুবিধা হবে।

UPI- Credit Card Linking: সুখবর! UPI Payment করুন ডেবিট কার্ড ছাড়াই, রিজার্ভ ব্যাঙ্ক চালু করল নয়া নিয়ম
গ্রাফিক্স: টিভি৯ বাংলা

ভারতে এখন প্লাস্টিক ইকোনমি ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে। এখন আর নগদের প্রয়োজন হয় না, লেনদেন করার ক্ষেত্রে বিকল্প হিসেবে উঠে এসেছে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা ইউপিআই। এবার ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য সুখবর। ব্যাঙ্ক নিয়ামক সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, এখন থেকে ইউপিআইয়ের সঙ্গে ক্রেডিট কার্ড লিঙ্ক করা যাবে। রুপে কার্ড থেকে এই গোটা প্রক্রিয়াটা শুরু হবে। এখন থেকে ক্রেডিট কার্ড ব্যবহার কারীরা ইউপিআইয়ের মাধ্যমে বিল মেটাতে পারবেন বলেই জানা গিয়েছে। আরবিআই জানিয়েছে, ইউপিআইয়ের সঙ্গে ক্রেডিট কার্ড লিঙ্ক করলে গ্রাহকদের অনেকটা সুবিধা হবে। শুধু তাই নয়, এতদিন লেনদেনেকর জন্য ইউপিআইয়ের সঙ্গে ডেবিট কার্ড লিঙ্ক করতে হত, পেমেন্টের অর্থ ডেবিট কার্ড থেকেই কেটে নেওয়া হত। এখন ইউপিআইয়ের সঙ্গে ক্রেডিট কার্ড লিঙ্ক সেখান থেকেই পেমেন্ট করা সম্ভব। এছাড়াও ক্রেডিট কার্ডে বেশ কিছু আকর্ষণীয় অফার থাকে, এই উপায়ে পেমেন্ট করলে সেগুলিরও সুবিধা পাওয়া যাবে।

অসংখ্য ইউপিআই ব্যবহারকারীর সুবিধা

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নক শক্তিকান্ত দাস জানিয়েছেন, দেশের মানুষ এখন ইপিআইকে অনেকটাই আপন করে নিয়েছে। এই মুহূর্তে দেশে ২৬ কোটি মানুষ ইউপিআই ব্যবহার করে এবং এখনও অবধি ৫ কোটি দোকানদার ইউপিআইয়ের সঙ্গে যুক্ত। মে মাসে গোটা দেশে ইউপিআইয়ের মাধ্যমে ১০ লক্ষ ৪০ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। মে মাস সব মিলিয়ে গোটা দেশে মোট ৫৯৫ কোটি ইউপিআই লেনদেন হয়েছিল।

১৫ হাজার টাকা অবধি পেমেন্ট দরকার ওটিপি

বুধবার আরও এক নতুন নিয়মের কথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এখন থেকে ৫ হাজারের বদলে ১০ হাজার টাকা অবধি অটো ডেবিট করা সম্ভব। তবে ১৫ হাজার টাকার বেশি অটো ডেবিটের ক্ষেত্রে ওটিপি দেওয়া বাধ্যতামূলক।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla