Meta Layoff: নভেম্বরের ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পর ফের ধাক্কা, চাকরি খোয়াতে পারেন আরও কয়েক হাজার!

Job cut: সিইও মার্ক জাকারবার্গও এই বছরকে 'কর্মক্ষমতার বছর' বলে উল্লেখ করেছিলেন। সেই কর্মক্ষমতা বাড়াতেই ফের একবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে চলেছে বলে মনে করা হচ্ছে।

Meta Layoff: নভেম্বরের ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পর ফের ধাক্কা, চাকরি খোয়াতে পারেন আরও কয়েক হাজার!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2023 | 11:20 AM

সান ফ্রান্সিসকো: বছরের শেষে চাকরি হারিয়েছিলেন ১১ হাজার কর্মী। সেই ধাক্কা সামলাতে না সামলাতেই আবার কর্মী ছাঁটাইয়ের (Layoff) ঘোষণা। ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটা(Meta)-র তরফে ফের একবার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করা হচ্ছে বলেই জানা গিয়েছে। শনিবারই সংস্থার অন্দর মহলের সূত্রে এই খবর জানা গিয়েছে। এই কারণে সংস্থার একাধিক টিমের বাজেটও (Budget) বরাদ্দ করা হয়নি। উল্লেখ্য, গত নভেম্বর মাসেই একসঙ্গে ১১ হাজার কর্মী ছাঁটাই করেছিল মেটা।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী, বিগত বেশ কয়েক সপ্তাহ ধরেই মেটা প্ল্যাটফর্মের বিভিন্ন বিভাগে বাজেট বরাদ্দ ও কর্মী সংখ্য়া নিয়ে ধোঁয়াশা ছিল। সেই সময়ে মেটার তরফে কিছু জানানো হয়নি। তবে চলতি সপ্তাহেই সংস্থার অন্দরমহলের সূত্রে জানা গেল, নতুন করে আবার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে মেটা। ফেসবুক, হোয়াটসঅ্যাপ সহ একাধিক সংস্থার তরফে কর্মী ছাঁটাই করা হবে বলে জানা গিয়েছে।

চলতি মাসের শুরুতেই মেটার তরফে জানানো হয়েছিল, ২০২৩ সালে সংস্থার ৮৯ থেকে ৯৫ বিলিয়ন ডলার খরচ হতে পারে। সিইও মার্ক জাকারবার্গও এই বছরকে ‘কর্মক্ষমতার বছর’ বলে উল্লেখ করেছিলেন। সেই কর্মক্ষমতা বাড়াতেই ফের একবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে চলেছে বলে মনে করা হচ্ছে।

এর আগে গত নভেম্বর মাসে মার্ক জুকারবার্গ সংস্থার ১৩ শতাংশ কর্মী ছাঁটাই অর্থাৎ ১১ হাজার কর্মীকে চাকরি থেকে ছাঁটাইয়ের ঘোষণা করা হয়েছিল। আপাতত নতুন করে কর্মী নিয়োগও বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনও নির্দিষ্ট একটি শাখা বা বিভাগে নয়, গোটা সংস্থাজুড়েই ছাঁটাই করা হয়। তবে মানবসম্পদ বিভাগ, যারা কর্মী নিয়োগ করেন, সেই বিভাগই সবথেকে বেশি প্রভাবিত হয়েছে বলে জানা গিয়েছে। খরচ কমাতে শুধু কর্মী ছাঁটাই-ই নয়, অফিস বন্ধেরও সিদ্ধান্ত নেয় মেটা। সংস্থার কর্মীদের ডেস্ক ভাগাভাগি করে কাজ করতে বলা হয়, এমনটাই সূত্রের খবর।