ডিজনি হটস্টার-ও কিনে নেবে মুকেশ অম্বানীর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড?

Disney Indias streaming and tv business: গত জুলাইয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেট টুর্নামেন্টের 'স্ট্রিমিং রাইট' হারিয়েছিল ডিজনি। সেই অধিকার জিতে নিয়েছিল রিলায়েন্সের ভায়াকম ১৮ মিডিয়া প্রাইভেট লিমিটেড। তারপরই ডিজনি তাদের ভারতীয় ব্যবসা সরাসরি বিক্রি করা বা যৌথ উদ্যোগে চালানোর বিকল্প নিয়ে ভাবনা চিন্তা শুরু করে।

ডিজনি হটস্টার-ও কিনে নেবে মুকেশ অম্বানীর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড?
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2023 | 8:48 AM

মুম্বই: ওয়াল্ট ডিজনি সংস্থার ভারতের স্ট্রিমিং এবং টেলিভিশন ব্যবসা যেতে পারে মুকেশঅম্বানীর হাতে। ওয়াল্ট ডিজনির স্ট্রিমিং এবং টেলিভিশন ব্যবসার সম্ভাব্য ক্রেতা হিসেবে নাম শোনা যাচ্ছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নাম। দুই পক্ষের মধ্যে এই নিয়ে আলোচনাও শুরু হয়েছে। সূত্রের খবর, সম্পূর্ণ ব্যবসা বিক্রির বিষয়ে চুক্তি হবে, নাকি, ক্রীড়া, আঞ্চলিক স্ট্রিমিং পরিষেবার মতো পরিষেবাগুলি টুকরো টুকরো করে বিক্রির চুক্তি হবে, সেই নিয়ে আলোচনা চলছে। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, গত জুলাইয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ক্রিকেট টুর্নামেন্টের ‘স্ট্রিমিং রাইট’ হারিয়েছিল ডিজনি। সেই অধিকার জিতে নিয়েছিল রিলায়েন্সের ভায়াকম ১৮ মিডিয়া প্রাইভেট লিমিটেড। তারপরই ডিজনি তাদের ভারতীয় ব্যবসা সরাসরি বিক্রি করা বা যৌথ উদ্যোগে চালানোর বিকল্প নিয়ে ভাবনা চিন্তা শুরু করে।

ওয়াকিবহাল মহলের সূত্রে জানা গিয়েছে, এই নিয়ে দুই সংস্থার মধ্যে আলোচনা চলছে। শেষ পর্যন্ত কোনও চুক্তি নাও হতে পারে। আরও কয়েকদিন ডিজনি তাদের ভারতীয় ব্যবসা ধরে রাখার সিদ্ধান্ত নিতে পারে। এই বিষয়ে ডিজনি বা রিলায়েন্সের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি। রিলায়েন্সের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের সংস্থা এই চুক্তির বিভিন্ন সুযোগ-সুবিধা মূল্যায়ন করছে।

আইপিএল স্ট্রিমিং স্বত্ব হারানোর পরই ডিজনি হটস্টারের গ্রাহক সংখ্যা ব্যাপকভাবে কমেছে। তবে, এখনও ক্রিকেট ব্যবসা পুরোপুরি ডিজনির হাতছাড়া হয়নি। ২০২৭ সাল পর্যন্ত টেলিভিশন রাইট রয়েছে তাদের হাতে। গত বছর জি এন্টারটেইনমেন্টকে তারা আইসিসি টুর্নামেন্টগুলির টিভি রাইটের লাইসেন্স দিয়েছে। তবে, চার বছরের জন্য ডিজিটাল রাইট ধরে রেখেছে।

অন্যদিকে, ডি়জিটাল প্ল্যাটফর্মে ধূমকেতুর মতো উঠে আসছে রিলায়েন্সের জিওসিনেমা। আইপিএল ফাইনালে তারা ৩ কোটি ২০ লক্ষ দর্শকের রেকর্ড করেছিল। আইপিএল তারা বিনামূল্যে দেখিয়েছিল। একই সঙ্গে ভারতে ওয়ার্নার ব্রাদার্স ডিসকরভারি ইনকর্পোরেশনের কনটেন্ট স্ট্রিমিং-এর জন্য বেশ কয়েক বছরের জন্য চুক্তি করেছে রিলায়েন্স। তারপর থেকে জিওসিনেমায় প্রিমিয়াম কনটেন্ট চালু করা হয়েছে। বছরে ৯৯৯ টাকা দিয়ে এই বিষয়বস্তুগুলি দেখতে পাচ্ছেন দর্শকরা।