RBI Card Rules: Debit, Credit Card থাকলে এখনই সাবধান! জুলাই থেকে নতুন নিয়ম চালু করছে রিজার্ভ ব্যাঙ্ক

Reserve Bank of India: ভারতের এই ব্যাঙ্ক নিয়ামক সংস্থা জানিয়েছে, কার্ডের নিরাপত্তা এবং কার্ডকে সুরক্ষিত রাখতে কার্ড লেনদেনের ক্ষেত্রে এই নতুন নিয়ম কার্যকর করা হবে।

RBI Card Rules: Debit, Credit Card থাকলে এখনই সাবধান! জুলাই থেকে নতুন নিয়ম চালু করছে রিজার্ভ ব্যাঙ্ক
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 17, 2022 | 4:59 PM

নয়া দিল্লি: এখন ক্রেডিট বা ডেবিট কার্ড (Credit and Debit Card) ব্যবহার করেন না, এমন কাউকে খুঁজে পাওয়া খুবই মুশকিল। প্রতিদিনের জীবন কেনাকাটা বা লেনদেনের ক্ষেত্রেও ডেবিট ও ক্রেডিট কার্ড নিয়ে আমরা অনলাইন পেমেন্ট করি। অনলাইন পেমেন্ট করতে গিয়েও অনেককে সমস্যার মুখোমুখি হতে হয়। কার্ডের নিরাপত্তার কথা মাথায় রেখেই ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইন লেনদেনের ক্ষেত্রে নতুন নিয়ম চাল করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ১ জুলাই থেকে কার্ড ব্যবহার করে অনলাইন পেমেন্টের ক্ষেত্রে টোকেনাইজেশন পদ্ধতি চালু করবে আরবিআই (Reserve Bank of India)। গত ডিসেম্বরেই ভারতের ব্যাঙ্ক নিয়ামক সংস্থা ‘কার্ড অন টোকেনাইজেশন’-এর মেয়াদ ৬ মাস বাড়িয়েছিল। ৩০ জুন ২০২২ অবধি কার্যকর ছিল এই নতুন মেয়াদ।

ডিভাইস নির্ভর কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন পদ্ধতি চালু হলে অনলাইন মার্চেন্টরা গ্রাহকের কার্ডের তথ্য সংরক্ষণ করে রাখতে পারবে না। এই নতুন পদ্ধতিতে কার্ড দিয়ে লেনদেনের সময় একটি অনন্য কোড জেনারেট হবে। এই নতুন পদ্ধতিতে পেমেন্ট গেটওয়ে অথবা মার্চেন্ট গ্রাহকের কার্ডের তথ্য সংরক্ষণ করে রাখতে পারবে না। ‘টোকেনাইজেশন’ পদ্ধতিতে এখন থেকে মোবাইল ফোন, ল্যাপটপ, ডেস্কটপ ছাড়াও রিস্ট ওয়াচ, ব্যান্ড এবং ইন্টারনেট অফ থিংস থেকেও পরিষেবাগুলি ব্যবহার করা যাবে। বিবৃতি জারি করে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, “ডিভাইস-ভিত্তিক টোকেনাইজেশন ফ্রেমওয়ার্ক কার্ড-অন-ফাইল টোকেনাইজেশন পরিষেবাগুলিতেও এই সুযোগ বাড়ানো হয়েছে।”

ভারতের এই ব্যাঙ্ক নিয়ামক সংস্থা জানিয়েছে, কার্ডের নিরাপত্তা এবং কার্ডকে সুরক্ষিত রাখতে কার্ড লেনদেনের ক্ষেত্রে এই নতুন নিয়ম কার্যকর করা হবে। আরবিআই জানিয়েছে, অনলাইনে কার্ডের মাধ্যমে লেনদেন করার সময় ব্যবহারকারীদের জন্য সুবিধার কারণ উল্লেখ করে, কার্ড পেমেন্ট লেনদেনের চেইনের সঙ্গে জড়িত অনেক সংস্থা ক্রেডিট ও ডেবিট কার্ডের তথ্য স্টোর করে। বেশ কিছু ব্যবসায়িক সংস্থা কার্ডের তথ্য সংরক্ষণ করে রাখতে তাদের বাধ্য করে। সেখানে গ্রাহকের কার্ডের তথ্য ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, সেই কারণেই রিজার্ভ ব্যাঙ্কের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla