কাল, পরশু বন্ধ ব্যাঙ্ক, কোন কোন ক্ষেত্রে প্রভাব পড়বে?

বিক্ষোভকারী ব্যাঙ্ক কর্মীরা জানিয়েছেন, যথতক্ষণ না কেন্দ্রীয় সরকার ব্যাঙ্কের বেসরকারিকরণ রোখার জন্য লিখিত প্রতিশ্রুতি না দিচ্ছে, ততক্ষণ আন্দোলন থামবে না।

কাল, পরশু বন্ধ ব্যাঙ্ক, কোন কোন ক্ষেত্রে প্রভাব পড়বে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 14, 2021 | 10:59 PM

কলকাতা: কেন্দ্রীয় সরকারের নীতির বিরুদ্ধে ১৫ মার্চ থেকে ২ দিনের ধর্মঘটে নামছেন ব্যাঙ্ক (Bank) কর্মচারীরা। যার ফলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে চরম প্রভাব পড়ার সম্ভাবনা। এ ছাড়াও কেন্দ্রীয় সরকার যদি নীতি পরিবর্তন না করে, তাহলে বৃহত্তর আন্দোলনেরও হুঁশিয়ারি দিয়েছেন ব্যাঙ্ক কর্মচারীরা। বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের কথা জানিয়েছিলেন। সেই প্রতিবাদেই ঐক্যবদ্ধ হয়ে প্রতিবাদ জানানোর পথে হেঁটেছেন ব্যাঙ্ক কর্মচারীরা।

তাঁদের মতে, ব্যাঙ্কের যদি বেসরকারিকরণ হয়, তাহলে চাকরি হারাবেন অনেকে। তাই গত ফেব্রুয়ারি মাসে বৈঠক হয়েছিল ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নসের। সেখানে স্থির হয়েছে ১৫ মার্চ থেকে দুই দিন দেশজুড়ে ধর্মঘটের। এই ধর্মঘটে যোগ দেওয়ার কথা জানিয়েছেন কর্মচারী ও ব্যাঙ্ক আধিকারিকরা। ধর্মঘটে অংশগ্রহণ করার কথা প্রায় ১০ লক্ষ কর্মচারী-আধিকারিকদের।

একাধিকবার এই জট কাটানোর চেষ্টা হলেও কোনও রফা হয়নি। বিক্ষোভকারী ব্যাঙ্ক কর্মীরা জানিয়েছেন, যথতক্ষণ না কেন্দ্রীয় সরকার ব্যাঙ্কের বেসরকারিকরণ রোখার জন্য লিখিত প্রতিশ্রুতি না দিচ্ছে, ততক্ষণ আন্দোলন থামবে না। যেহেতু ব্যাঙ্কিং ক্ষেত্রের ৯টি ট্রেড ইউনিয়নই ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নসের অধীনে, তাই পর্যবেক্ষকদের মতে, আগামী দু’দিন চরম অসুবিধার মুখে পড়তে হবে সাধারণ মানুষকে। যদিও স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও কানাড়া ব্যাঙ্ক জানিয়েছে এই ধর্মঘটের দিনগুলিতে পরিষেবা সচল রাখতে তারা যথাযোগ্য ব্যবস্থা করবে।

আরও পড়ুন: স্রেফ ১০ মিনিটে হাতে পাবেন প্যান কার্ড, জেনে নিন উপায়