Britannia: ব্রিটানিয়া মানে শুধুই বিস্কুট নয়, আরও কত পণ্য আছে এই সংস্থার জানেন?

Britannia products: ব্রিটানিয়া মানেই গুড ডে, মারি গোল্ড, টাইগার, নিউট্রিচয়েস, মিল্ক বিকিসের মতো বিস্কুট। তবে, ব্রিটানিয়া কি শুধুই বিস্কুট বিক্রি করে? উত্তর হল না। তাদের আরও অনেক ভিন্ন ভিন্ন পণ্য রয়েছে। ডেয়ারি, স্ন্যাক্স, কেক, রাস্ক, পাঁউরুটি, নিউট্রিশন বার - বিভিন্ন ক্ষেত্রে ছড়িয়ে রয়েছে ব্রিটানিয়ার ব্যবসা।

Britannia: ব্রিটানিয়া মানে শুধুই বিস্কুট নয়, আরও কত পণ্য আছে এই সংস্থার জানেন?
ব্রিটানিয়ার বিভিন্ন পণ্যImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jun 26, 2024 | 7:58 PM

কলকাতা: কলকাতার তারাতলায় বন্ধ হয়ে গিয়েছে ব্রিটানিয়া সংস্থার বিস্কুট তৈরির কারখানা। মে মাসের শুরু থেকেই উত্পাদন বন্ধ ছিল। এবার পুরোপুরি বন্ধই করে দেওয়া হয়েছে কারখানা। শতাব্দী প্রাচীন এই কারখানায় কাজ হারালেন কয়েকশ শ্রমিক। যদিও পশ্চিমবঙ্গের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা, অমিত মিত্র জানিয়েছেন, বাংলায় ব্রিটানিয়ার ব্যবসা আরও শক্তিশালী করে তোলা হবে। তিনি জানান, ব্রিটানিয়া সংস্থার ম্যানেজিং ডিরেক্টর বরুণ বেরির সঙ্গে ফোনে কথা হয়েছে তাঁর। বেরি জানিয়েছেন, কলকাতায় ব্রিটানিয়ার যে রেজিস্টার অফিস রয়েছে, তা কলকাতাতেই থাকবে। তবে তারাতলার কারখানার ভবিষ্যৎ, এখনও অনিশ্চিত। যাইহোক, কারখানা বন্ধ হওয়ায় কলকাতাবাসীর মন খারাপ। গুড ডে, মারি গোল্ড, টাইগার, নিউট্রিচয়েস, মিল্ক বিকিসের মতো বিস্কুটের ব্র্যান্ডগুলি তো সকলেরই খুব কাছের।

তবে, ব্রিটানিয়া কি শুধুই বিস্কুট বিক্রি করে? উত্তর হল না। তাদের আরও অনেক ভিন্ন ভিন্ন পণ্য রয়েছে। প্রাথমিকভাবে ব্রিটানিয়া অবশ্যই একটি বিস্কুট প্রস্তুতকারক সংস্থা। তবে বিস্কুট ছাড়াও রুটি, কেক, রাস্ক, পনির, দুধ, মাখন, ঘি এবং দইয়ের মতো বিভিন্ন বেকারি এবং দুগ্ধজাত সামগ্রী তৈরি করে এই সংস্থা। এক নজরে দেখে নেওয়া যাক এই সংস্থার বিভিন্ন পণ্য –

বিস্কুট – গুড ডে, মারি গোল্ড, নিউট্রিচয়েস, মিল্ক বিকিস, টাইগার, ফিফটি ফিফটি, জিমজ্যাম, বরবন, ট্রিট, লিটল হার্টস, পিওর ম্যাজিক এবং নাইস টাইম।

ডেয়ারি – চিজ়, মিল্ক শেক, পনির, দই, ঘি এবং ডেয়ারি হোয়াইটনার (চায়ে দেওয়ার গুঁড়ো দুধ)।

স্ন্যাক্স – চিপস, ওয়েফার, ক্রস্যান্ট।

কেক – স্লাইস কেক, সুইস রোল, ভেজ কেক, মাফল কেক, টি্ফিন কেক, লেয়ার্স, নাট অ্যান্ড রেসিন কেক, ফাজ কেক।

এছাড়া, রাস্ক বা টোস্ট বিস্কুট, বিভিন্ন ধরনের পাঁউরুটি এবং বিভিন্ন ধরনের নিউট্রিশন বার তৈরি করে ব্রিটানিয়া।