NSIGSE: ছাত্রীদের জন্য ফিক্সড ডিপোজিট মোদী সরকারের, ১৮ বছর হলেই মিলবে সুদ সহ টাকা

NSIGSE Scheme: ন্যাশনাল স্কিম অব ইনসেনটিভ টু গার্লস ফর সেকেন্ডারি এডুকেশনের অধীনে কেন্দ্রীয় সরকারের তরফে প্রতি মাসে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে ৩ হাজার টাকা ফিক্সড ডিপোজিট বাবদ জমা রাখা হবে।

NSIGSE:  ছাত্রীদের জন্য ফিক্সড ডিপোজিট মোদী সরকারের, ১৮ বছর হলেই মিলবে সুদ সহ টাকা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: সমাজে নারীদের অবস্থান আরও উঁচু করতে নারীশিক্ষার উপরই বিশেষ জোর দিচ্ছে কেন্দ্র। ইতিমধ্যেই ছাত্রীদের জন্য একাধিক প্রকল্প এনেছে কেন্দ্র ও রাজ্য সরকার। এরকমই একটি প্রকল্প হল ন্যাশনাল স্কিম অব ইনসেনটিভ টু গার্লস ফর সেকেন্ডারি এডুকেশন (National Scheme of Incentive to Girls for Secondary Education), যা সংক্ষেপে এনএসআইজিএসই প্রকল্প নামে পরিচিত। কেন্দ্রীয় মানবকল্য়াণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১৪ থেকে ১৮ বছর বয়সী মহিলারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আর্থ-সামাজিক দিক থেকে পিছিয়ে পড়া ছাত্রীদের জন্যই এই প্রকল্প আনা হয়েছে। অষ্টম থেকে দশম শ্রেণি উত্তীর্ণ পড়ুয়ারা এই প্রকল্পে আবেদন করতে পারেন।

এনএসআইজিএসই প্রকল্প-

ন্যাশনাল স্কিম অব ইনসেনটিভ টু গার্লস ফর সেকেন্ডারি এডুকেশনের অধীনে কেন্দ্রীয় সরকারের তরফে প্রতি মাসে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে ৩ হাজার টাকা ফিক্সড ডিপোজিট বাবদ জমা রাখা হবে। পডুয়াদের এর জন্য একটি পাসবুক বা সার্টিফিকেটও দেওয়া হবে। যখন ওই পড়ুয়া ১৮ বছর বয়সে পা দেবে এবং দশম শ্রেণি পাশ করবে, তখন তারা সুদ সহ এই টাকা তুলতে পারবে।

কত বছরের মেয়াদে অর্থ জমা রাখা হচ্ছে, তার উপর ভিত্তি করেই সুদের হার নির্ণয় করা হবে। যেদিন থেকে টাকা জমা রাখা হবে, সেই দিন থেকে ছাত্রীর ১৮ বছর পূর্ণ হওয়া অবধি এই বিনিয়োগ মেয়াদ হবে। এই প্রকল্পের অধীনে ফিক্সড ডিপোজিটের মেয়াদ পূর্ণ না হওয়া অবধি টাকা তোলা যায় না।

জনজাতি-উপজাতির অন্তর্ভুক্ত ছাত্রীরা যারা অষ্টম শ্রেণি পাশ করেছে এবং সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত ও স্থানীয় স্কুলে নবম শ্রেণির জন্য নাম নথিভুক্ত করেছে, তারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

আবেদনকারীর বয়স ১৬ বছরের কম হতে হবে।

বিবাহিত পড়ুয়া ও বেসরকারি স্কুলে পড়ছেন, এমন ছাত্রীরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। এছাড়া কেন্দ্রীয় সরকারি স্কুল, যেমন কেভিএস, এনভিএস ও সিবিএস অনুমোদিত স্কুলের পড়ুয়ারাও আবেদন করতে পারবেন না।