LPG Biometric Update: রবিবারই শেষ তারিখ, সব কাজ ফেলে এখনই করে ফেলুন রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট

LPG Update: গত বছরের শেষভাগেই শোনা গিয়েছিল, রান্নার গ্যাসে ভর্তুকি জারি রাখার জন্য বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক। আধার কার্ডের তথ্য যেমন আঙুলের ছাপ, চোখের মণি ও মুখের ছবি আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছিল। বায়োমেট্রিক আপডেটের শেষ তারিখ ধার্য করা হয়েছিল ৩১ ডিসেম্বর।

LPG Biometric Update: রবিবারই শেষ তারিখ, সব কাজ ফেলে এখনই করে ফেলুন রান্নার গ্যাসের বায়োমেট্রিক আপডেট
এলপিজি আপডেট নিয়ে বড় খবর।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 12:55 PM

নয়া দিল্লি: রান্নার গ্যাসের বায়োমেট্রিক নিয়ে বড় খবর। ভর্তুকিযুক্ত এলপিজি সিলিন্ডার সংযোগে গ্রাহকদের বায়োমেট্রিক আপডেটের শেষ তারিখ জানিয়ে দিল। জানা গিয়েছে, রাষ্ট্রায়ত্ত তৈল সংস্থাগুলিকে আগামী ৩১ মার্চের মধ্যে বায়োমেট্রিক আপডেট করাতে হবে। অর্থাৎ আগামী রবিবারের মধ্যেই বায়োমেট্রিক আপডেট করতে হবে।

গত বছরের শেষভাগেই শোনা গিয়েছিল, রান্নার গ্যাসে ভর্তুকি জারি রাখার জন্য বায়োমেট্রিক আপডেট করা বাধ্যতামূলক। আধার কার্ডের তথ্য যেমন আঙুলের ছাপ, চোখের মণি ও মুখের ছবি আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছিল। বায়োমেট্রিক আপডেটের শেষ তারিখ ধার্য করা হয়েছিল ৩১ ডিসেম্বর। এই খবর প্রচার হতেই হুড়োহুড়ি পড়ে যায়, গ্যাসের দোকানে লম্বা লাইন পড়ে। চরম ভোগান্তির শিকার হন বয়স্ক ও অসুস্থ ব্যক্তিরা। পরে যদিও গ্যাসের ডিস্ট্রিবিউটররা জানান, নির্ধারিত সময়ের মধ্যে বায়োমেট্রিক আপডেট না হলেও, গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করা হবে না। ভর্তুকিও বন্ধ হবে না।

সূত্রের খবর, তৈল সংস্থাগুলির গড়ে ৫০ থেকে ৭০ শতাংশ গ্রাহকের বায়োমেট্রিক আপডেট হয়ে গিয়েছে। বাকি গ্রাহকদের মার্চের শেষ তারিখের মধ্যে বায়োমেট্রিক আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে। ইন্ডিয়ান ওয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্থান পেট্রোলিয়ামের মতো তৈল বন্টনকারী সংস্থাও জানিয়েছে, আগামী ৩১ মার্চের মধ্যে গ্রাহকদের বায়োমেট্রিক আপডেট সেরে ফেলতে হবে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই ইন্ডেন, ভারত গ্যাস ও এইচপি গ্যাস মোবাইলেই বায়োমেট্রিক আপডেটের জন্য নতুন অ্যাপ এনেছে। এই অ্যাপের মাধ্যমে বাড়ি বসেও বায়োমেট্রিক আপডেট করা যাচ্ছে।

বায়োমেট্রিক আপডেট না হলে কি সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে?

গতবারের মতো এবারও বায়োমেট্রিক আপডেটের সময়সীমা বেঁধে দেওয়ার পরই গ্রাহকদের মনে প্রশ্ন জেগেছে যে এই সময়ের মধ্যে বায়োমেট্রিক আপডেট না করলে কি গ্য়াসের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে? বায়োমেট্রিক আপডেট না হলে কি গ্যাসের ভর্তুকি বন্ধ হয়ে যাবে? এই বিষয়ে এখনও স্পষ্ট কোনও উত্তর না মিললেও, তেল সংস্থাগুলির তরফে সূত্র মারফত জানা গিয়েছে, ৩১ মার্চের মধ্যে বায়োমেট্রিক আপডেট না হলে এলপিজি গ্যাসের ভর্তুকি বন্ধ বা সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার মতো কোনও নির্দেশ দেওয়া হয়নি কেন্দ্রের তরফে।