Pan, Aadhar Mandatory: ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০ লক্ষের বেশি টাকা জমা বা তোলায় বাধ্যতামূলক প্যান, আধার

Pan, Aadhar Mandatory: ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০ লক্ষের বেশি টাকা জমা বা তোলায় বাধ্যতামূলক প্যান, আধার
গ্রাফিক্স: টিভি৯ বাংলা

Bank Deposit: ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা বা তোলার ক্ষেত্রে নতুন এক নিয়মের কথা জানিয়েছে। ১০ মে কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 12, 2022 | 2:36 PM

কলকাতা: ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই, এরম কাউকে খুঁজে পাওয়া বর্তমান এই সময়ে খুবই কঠিন। গ্রামের যেসব প্রান্তিক মানুষদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছিল না, বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পেতে তাদের অনেকেরই ব্যাঙ্ক অ্যাকউন্ট খোলা হয়ে গিয়েছে। অনেকেই আবার ব্যবসার কারণে প্রতিনিয়ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা লেনদেন করেন। +_যে সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Account) গ্রাহকরা পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান নম্বর (Pan Number) ছাড়া ব্যাঙ্কে লেনদেন করেন, তাদের জন্য এই নিয়ম জেনে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স, ইনকাম ট্যাক্স রুল ২০২২ নামে নয়া নিয়ম চালু করার কথা জানিয়েছে। নয়া নিয়ম অনুযায়ী এখন থেকে নির্দিষ্ট কিছু লেনদেনের ক্ষেত্রে প্যান অথবা আধার বাধ্যতামূলক। এক নজরে নয়া নিয়মগুলি দেখে নেওয়া যাক…

এই খবরটিও পড়ুন

  1. কোনও ব্যক্তি ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক অথবা পোস্ট অফিসের এক বা একাধিক অ্যাকাউন্টে একসঙ্গে অথবা গোটা আর্থিক বছরে যদি ২০ লক্ষ টাকা বা তাঁর জমা করেন তবে প্যান বা আধার দিতে হবে।
  2. গ্রাহকরা যদি কোনও সরকারি বা বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা, পোস্ট অফিস অথবা সমবায় ব্যাঙ্ক থেকে একসঙ্গে বা গোটা আর্থিক বছরে ২০ লক্ষ বা তার বেশি টাকা তোলেন, তখনও এই নিয়ম প্রযোজ্য।
  3. কোনও গ্রাহক যদি এখন ব্যাঙ্ক, সমবায় বা পোস্ট অফিসে কারেন্ট অ্যাকাউন্ট বা ক্যাশ ক্রেডিট অ্যাকাউন্ট খোলেন, সেই ক্ষেত্রে প্যান নম্বর বা আধার কার্ড বাধ্যতা মূলক।
  4. কোনও ব্যক্তির বায়োমেট্রিকের তথ্য সহ প্যান নম্বর অথবা আধার নম্বর সংক্রান্ত তথ্য প্রিন্সিপাল ডিরেক্টর জেনারেল অব ইনকাম ট্যাক্স (সিস্টেমস) অথবা ডিরেক্টর জেনারেল অব ইনকাম ট্যাক্স (সিস্টেমস) এর কাছে পাঠাতে হবে। ১৩৯-এ ধারায় এই নিয়ম বলা রয়েছে।
  5. বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, কোনও ব্যক্তি যে এই লেনদেনগুলি করতে চান তাঁকে লেনদেনরে তারিখের কমপক্ষে ৭ দিন আগে প্যানের জন্য আবেদন করতে হবে।
  6. একদিনে ৫০ হাজার টাকা ব্যাঙ্কে জমা দিতে প্যান নম্বর দিতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA