FD interest rate: কোন ব্যাঙ্কের FD-তে কত সুদ? বিনিয়োগের আগে জেনে রাখুন

FD interest rate: কোন ব্যাঙ্কের FD-তে কত সুদ? বিনিয়োগের আগে জেনে রাখুন
বদলে গিয়েছে ব্যাঙ্কের নিয়ম

FD interest rate: এফডি-তে টাকা রেখে নিশ্চিন্তে থাকেন অনেকেই। তবে ঠিক কত সুদে টাকা ফেরত পাবে, তা জেনে রাখা জরুরি।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 13, 2022 | 9:00 AM

শুধু রোজগার করলেই চলে না, ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে বিনিয়োগের ওপরও জোর দেওয়া প্রয়োজন। আর বেশি সুদ পাওয়ায় বিনিয়োগের জন্য ফিক্সড ডিপোজিটকেই বেছে নেন বেশির ভাগ মানুষ। অবসরের পর যাতে নিরাপদে জীবন কাটানো যায় সেই কারণেই এই পন্থা বেছে নেন অনেকে। ফিক্সড ডিপোজিটকেই সবথেকে নিরাপদ বলে মনে করা হয়।

নির্দিষ্ট সময় পর একটা বিশেষ টাকা প্রয়োজন হলে এফডি করে রাখাই হবে বুদ্ধিমানের কাজ। অবসরের পর টাকা পাওয়ার জন্যও ভাল বিকল্প হল এফডি। তবে এফডি-তে বিনিয়োগের আগে দুটো জিনিস মনে রাখতে হবে। প্রথমত সময় অর্থাৎ কতদিনের জন্য বিনিয়োগ করা হচ্ছে, তা নিশ্চিত করতে হবে। সাধারণভাবে যেকোনও সাধারণ ভাবে ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের সময় হল ৫-৭ বছর। তবে ১০ বছরের জন্যেও বিনিয়োগ করা যায়। তবে মনে রাখার মত বিষয় হল, নির্দিষ্ট সময়ের আগে কখনও এফডি-র টাকা ভাঙানো উচিত নয়।

বিনিয়োগ করার জন্য সময়ের পাশাপাশি বিনিয়োগের অঙ্কও সমান গুরুত্বপূর্ণ। বিনিয়োগের অঙ্কের ক্ষেত্রে, ব্যাঙ্কগুলির বিবিধ নিয়ম থাকে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই-এর ক্ষেত্রে যে কোনও ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের জন্য ন্যূনতম টাকার অঙ্ক হল ১০০০। কিন্তু অন্য ব্যাঙ্কগুলির ক্ষেত্রে এই অঙ্ক অনেকটাই বেশি। আইসিআইসিআই ব্যাঙ্কের ক্ষেত্রে এই টাকার অঙ্ক ১০ হাজার। এইচডিএফসি ব্যাঙ্কের ক্ষেত্রে এই অঙ্ক ৫ হাজার। কিন্তু ১৮ বছরের নিচে কেউ এইচডিএফসি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট ২০০০ টাকা থেকে শুরু করতে পারে।

কোন ব্যাঙ্কে কত টাকা রাখতে হবে

অ্যাক্সিস ব্যাঙ্ক ৫০০০ টাকা, এইচডিএফসি ব্যাঙ্ক – ৫০০০ টাকা, কানাড়া ব্যাঙ্ক – ১০০০ টাকা, আইসিআইসিআই ব্যাঙ্ক – ১০০০০ টাকা, কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক – ৫০০০ টাকা।

আমানতের অঙ্কের মতোই, সুদের হারের বিষয়টিও বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে বিভিন্ন রকম৷ একইসঙ্গে, একই ব্যাঙ্কের ক্ষেত্রেও বিবিধ সময় সুদের হার বদলাতে পারে। আইডিএফসি ব্যাঙ্কে ৫ বছরের মেয়াদে ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.০০ শতাংশ। ৫ বছর এবং তার বেশি মেয়াদের এফডি-তে অ্যাক্সিস ব্যাঙ্কে ৫.৭৫ শতাংশ হারে সুদ মিলছে। একই মেয়াদে এইচডিএফসি ৫.৬০ শতাংশ হারে সুদ দিচ্ছে।

উল্লেখ্য, এফডি-র উপর একটা নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাঙ্কগুলি কাটতে পারে ট্যাক্স হিসাবে। ব্যাঙ্কগুলি এই টাকা মূলত ফিক্সড ডিপোজিটের সুদের হারের উপর ভিত্তি করে কাটে। অর্থাৎ কোনও অর্থবর্ষে, একজন ব্যক্তির সুদ থেকে আয় যদি ১০০০০ টাকার উপর হয়, সেক্ষেত্রে ব্যাঙ্কগুলি একটা নির্দিষ্ট অঙ্কের টাকা টিডিএস হিসাবে কাটতে পারে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA