Income Tax: হাসপাতাল, বিয়েবাড়িতে নগদে লেনদেন করছেন? আয়কর বিভাগের নজরে আসতে পারেন আপনিও

Income Tax: এই নিয়মগুলি সঠিকভাবে পালন হচ্ছে কিনা, তা জানতেই আয়কর বিভাগ একাধিক ক্ষেত্রে নগদ লেনদেনের উপরও নজরদারি চালায়। এরমধ্যে অন্যতম হল হাসপাতাল, অনুষ্ঠান বাড়ি ও ব্যবসা।

Income Tax: হাসপাতাল, বিয়েবাড়িতে নগদে লেনদেন করছেন? আয়কর বিভাগের নজরে আসতে পারেন আপনিও
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2022 | 1:00 AM

নয়া দিল্লি: উপার্জন লুকাতে বা কর ফাঁকি দিতে অনেকেই  নগদ লেনদেন করে থাকেন। কিন্তু সরকারে নজর ফাঁকি দেওয়া এত সহজ নয়। এবার হাসপাতাল, অনুষ্ঠান বাড়ি ও ব্যবসায় নগদ লেনদেনের উপরও কড়া নজরদারি শুরু করল আয়কর বিভাগ। কত টাকা নগদ লেনদেন করলে আয়কর বিভাগের নজরে পরতে পারেন আপনি, তা কি জানেন?

আয়কর বিভাগের নিয়ম অনুযায়ী, ২০ হাজার টাকা বা তার বেশি নগদ অর্থ যদি আপনি ডিপোজিট করেন বা লেনদেন করেন, তবে বিপদে পড়তে পারেন আপনি। একইভাবে আপনি যদি কারোর থেকে নগদ ২ লক্ষ টাকা বা তার বেশি অর্থ সংগ্রহ করেন, তবে সেক্ষেত্রেও আয়কর বিভগের নজর থাকবে আপনার উপরে। তবে কোনও ব্যাঙ্কের মাধ্যমে যদি এই লেনদেন হয়, তবে সেক্ষেত্রে কোনও সমস্যা নেই। আয়কর নিয়ম অনুযায়ী, কোনও রাজনৈতিক দল বা সরকারের নথিভুক্ত অলাভজনক সংস্থা বা ট্রাস্টেও যদি নগদ অনুদান দেওয়া হয়, তবে তা কর ছাড়ের আওতায় পড়ে না।

এই নিয়মগুলি সঠিকভাবে পালন হচ্ছে কিনা, তা জানতেই আয়কর বিভাগ একাধিক ক্ষেত্রে নগদ লেনদেনের উপরও নজরদারি চালায়। এরমধ্যে অন্যতম হল হাসপাতাল, অনুষ্ঠান বাড়ি ও ব্যবসা। আইন অনুযায়ী, কোনও ব্যক্তি যখনই হাসপাতালে ভর্তি হন, তখন তাঁর প্যানকার্ডের তথ্য জমা রাখা বাধ্যতামূলক। তবে অনেক হাসপাতালেই এই নিয়ম অনুসরণ করা হয় না। যে হাসপাতালগুলি এই নিয়ম মানছে না, তাদের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ গ্রহণ করতে পারে আয়কর বিভাগ। হাসপাতাল ও রোগীদের তথ্য যাচাই করে আর্থিক বেনিয়মের হিসাব বের করা হবে।

একইভাবে বিয়েবাড়িতেও নগদ লেনদেনের উপরে নজর রয়েছে আয়কর বিভাগের। কর ফাঁকি দিতেই অনেকে বিয়েবাড়ির খরচের যাবতীয় টাকাই নগদে দেন। এরফলে বিয়েবাড়ির কর্তৃপক্ষ ও যিনি বিয়েবাড়ি বুক করেছেন, উভয়ই কর ফাঁকি দেন। একইভাবে ব্যবসাতেও অনেকে জিএসটি ও আয়কর ফাঁকি দিতে নগদে লেনদেন করেন। এই লেনদেন রুখতেই এবার ব্যবসায়িক লেনদেনের উপরও নজর রাখতে আয়কর বিভাগ।