Pensioners: পেনশনভোগীদের জন্য বিশেষ সুযোগ, যে কোনও সমস্যার সমাধান পাবেন সহজেই

Pensioners: ২৪ ঘণ্টাই চালু থাকবে টোল ফ্রি নম্বর। তবে অভিযোগ বা সমস্যার কথা জানাতে হবে সোমবার থেকে শুক্রবার।

Pensioners: পেনশনভোগীদের জন্য বিশেষ সুযোগ, যে কোনও সমস্যার সমাধান পাবেন সহজেই
পেনশনভোগী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2022 | 9:22 AM

পেনশনভোগীদের নানা ধরনের সমস্যা থাকে। কোথায় তাঁরা তাঁদের সমস্যার কথা জানাবেন, তা বুঝে উঠতে পারেন না অনেক সময়। এবার সেই সমস্যার কথা জানানোর জন্য প্রকাশ করা হল বিশেষ ফোন নম্বর। এবার থেকে টোল ফ্রি নম্বরে ফোন করে সংশ্লিষ্ট জায়গায় অভিযোগ জানাতে পারবেন তাঁরা।

শুক্রবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে এই নম্বর প্রকাশ করা হয়েছে। নম্বরটি হল ১৮০০-২২০০-১৪। এটি ২৪ ঘণ্টাই চালু থাকবে বলে জানানো হয়েছে। তবে অভিযোগ বা সমস্যার কথা জানাতে হবে সোমবার থেকে শুক্রবার, সকাল সাড়ে ৯ টা থেকে সন্ধ্যা ৬ টার মধ্যে। এ ছাড়া ০২০-৭১১৭৭৭৭৫ এই নম্বরে রয়েছে ভয়েস মেল সার্ভিস। মন্ত্রকের তরফে টুইট করে এই নম্বর প্রকাশ করা হয়েছে।

এ ছাড়া অনলাইনেও পেনশনভোগীরা সমস্যার কথা জানাতে পারবেন। থাকছে সেই ব্যবস্থাও। তাঁরা যদি তাঁদের সমস্যার সমাধান ঠিক মতো না পেয়ে থাকেন, তাহলে সেটাও জানানো যাবে। পেনশনভোগীদের সমস্যার কথা শোনা হয় না, এমন অভিযোগ সামনে এসেছে বারবার। এই বিষয়ে সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতেও আলোচনা হয়েছে। সেখানেই ৬০ দিন সময়সীমা বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পুরো বিষয়টাকে একটা নির্দিষ্ট সিস্টেমের মধ্যে আনার বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মী মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে। ডিএ বেড়েছে পেনশনভোগীদেরও। সপ্তম বেতন কমিশনের আওতায় ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। ২০২০ সালের ১ জুলাই থেকে এই বর্ধিত ভাতা কার্যকর হবে। ৩৮ শতাংশ হারে ডিআর (ডিয়ারনেস রিলিফ) পাবেন পেনশনভোগীরা।