Saving: কোনওভাবেই টাকা জমছে না? বেতন পেলেই করুন এই চার কাজ, সমস্যা হবে না

Monthly budget plan: বর্তমান সময়ে মূল্যবৃদ্ধির চাপে, হাতে টাকা রাখাই দায়। মাসের শুরুতে বেতন ঢোকার সঙ্গে সঙ্গে বিভিন্ন খাতে টাকা খরচ হয়ে যায়। এই কারণে বাকি মাসটা আর্থিক সমস্যায় পড়তে হয়। বেতন বেশি হোক বা কম, লক্ষ্য করে দেখবেন এটা প্রায় সবার জীবনেরই সাধারণ সমস্যা।

Saving: কোনওভাবেই টাকা জমছে না? বেতন পেলেই করুন এই চার কাজ, সমস্যা হবে না
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2023 | 7:20 AM

নয়া দিল্লি: বর্তমান সময়ে মূল্যবৃদ্ধির চাপে, হাতে টাকা রাখাই দায়। মাসের শুরুতে বেতন ঢোকার সঙ্গে সঙ্গে বিভিন্ন খাতে টাকা খরচ হয়ে যায়। এই কারণে বাকি মাসটা আর্থিক সমস্যায় পড়তে হয়। বেতন বেশি হোক বা কম, লক্ষ্য করে দেখবেন এটা প্রায় সবার জীবনেরই সাধারণ সমস্যা। এমন পরিস্থিতিতে, মাসে মাসে বেতন পাওয়ার পরও যদি প্রায় প্রতি মাসেই আপনাকে আর্থিক সমস্যার সম্মুখীন হতে হয়, তাহলে আপনাকে এটা নিয়ে চিন্তা-ভাবনা করতেই হবে। না-হলে ভবিষ্যতে আপনি আরও বড় সমস্যার সম্মুখীন হতে পারেন। খুব কঠিন কিছু নয়, সামান্য কিছু পদক্ষেপেই আপনি প্রতি মাসের এই অর্থের সমস্যা এড়াতে পারবেন। চলুন জেনে নিই কীভাবে –

কিছু টাকা সরিয়ে রাখুন

মাসের শুরুতে বেতন ঢোকার সঙ্গে সঙ্গে আপনার উচিত কিছু টাকা আলাদা করে রাখা। এটাঅ্যাকাউন্ট থেকে তুলে আপনি বাড়ির কোথাও রেখে দিতে পারেন। অথবা আপনার অন্য কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা রাখতে পারেন। মনে রাখতে হবে, কোনও ভাবেই এই টাকা খরচ করা চলবে না। এর ফলে, আপনি মাসে মাসে প্রচুর অর্থ সঞ্চয় করতে পারবেন। প্রয়োজনের সময় এই অর্থ আপনার কাজে আসতে পারে।

দৈনিক ‘চেঞ্জ’ জমান

প্রতিদিন বাইরে বের হলেই, আমাদের বড় নোট ভাঙাতে হয়। আর, এক, দুই, পাঁচ বা দশ টাকার কয়েন অথবা ১০ ও ২০ টাকার নোট জমা হয় আমাদের পকেটে। প্রতিদিন সন্ধ্যায় বা রাতে বাড়ি ফেরার পর, আপনার পকেটে জমা হওয়া সমস্ত খুচরো টাকা কোনও ভাঁড়ে বা অন্যত্র জমা করা শুরু করুন। মনে হতেই পারে যে, এতে আর কত টাকা জমবে? বিশ্বাস করুন, এই টাকা কষ্টের সময়ে আপনার লাইফলাইন হিসেবে কাজ করতে পারে।

বাজেট করা প্রয়োজন

বেতন আসার আগেই আপনার উচিত, সামনের মাসের জন্য একটি বাজেট তৈরি করা। কী কী পণ্য আপনাকে কিনতে হবে এবং আপনি তার পিছনে কত টাকা খরচ করবেন লিখে ফেলুন। এছাড়া, আপনি এই মাসে কত টাকা সঞ্চয় করতে চান, তারও একটা হিসাব রাখুন।

লগ্নি করুন

অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলেন, সকলের উচিত মাসিক বেতনের অন্তত ৩০% সঞ্চয় করা। এই হিসেব মেনে মাসের শুরুতেই আপনি সেই টাকা আলাদা করে রাখুন। ওই টাকা ব্যাঙ্কে না ফেলে রেখে লগ্নিও করতে পারেন।