Petrol Price Today: ‘বেসুরো’ ডিজেল! টানা ১৯ দিন অপরিবর্তিত পেট্রোল

জ্বালানি তেলের মার্কেটিং কোম্পানিগুলি ডিজেলের দাম প্রতি লিটারে ২০ থেকে ২২ পয়সা বাড়িয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে পেট্রোলের দাম।

Petrol Price Today: 'বেসুরো' ডিজেল! টানা ১৯ দিন অপরিবর্তিত পেট্রোল
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 12:42 PM

কলকাতা: ফের দেশে বাড়ল ডিজেলের দাম। শুক্রবার প্রায় দু মাসের বেশি সময়ের পর তেল কোম্পানিগুলির তরফে বাড়ানো হল ডিজেলের দাম। জ্বালানি তেলের মার্কেটিং কোম্পানিগুলি ডিজেলের দাম প্রতি লিটারে ২০ থেকে ২২ পয়সা বাড়িয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে পেট্রোলের দাম। কলকাতায় আজ ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৯২ টাকা। সেখানে পেট্রোলের দাম ১০১.৬২ টাকা প্রতি লিটার।

রাজধানী দিল্লিতে ডিজেল প্রতি লিটার ৮৮.৬২ টাকা থেকে বেড়ে ৮৮.৮২ টাকা হয়েছে। অন্যদিকে মুম্বইতে ডিজেলের দাম বাড়ার পর প্রতি লিটার ৯৬.১৯ টাকা থেকে বেড়ে ৯৬.৪১ টাকা হয়েছে। গতকাল অপরিশোধিত তেলের দাম বেড়েছিল। তেলের আন্তর্জাতিক একক ব্রেন্ট ক্রুড অয়েল ০.১২ শতাংশ কমে প্রতি ব্যারেল ৭৬.১০ ডলারে পৌঁছে গিয়েছে। প্রসঙ্গত এর আগে শেষবার ১৫ জুলাই ২০২১-এ ডিজেলের দাম বেড়েছিল। সেই সময় ডিজেলের দাম ১৫ পয়সা বৃদ্ধি পেয়েছিল।

প্রধান শহরগুলিতে আজ পেট্রোল ডিজেলের দাম

দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.১৯ টাকা প্রতি লিটার। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.২৬ টাকা প্রতি লিটার। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৯৬ টাকা এবং ডিজেল প্রতি লিটার ৯৩.৪৬ টাকা। বেঙ্গালুরুতে পেট্রোলের দাম ১০৪.৭০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৪.২৭ টাকা প্রতি লিটার। ভোপালে পেট্রোলের দাম ১০৯.৬৩ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৭.৬৫ টাকা প্রতি লিটার। লখনউতে আজ পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৩০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.২৩ টাকা। পাটনায় ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.৮০ টাকা এবং পেট্রোলের দাম লিটার প্রতি ১০৩.৭৯ টাকা। চণ্ডীগঢ়ে ডিজেলের দাম প্রতি লিটার ৮৮.৫৬ টাকা এবং পেট্রোলের দাম ৯৭.৪০ টাকা প্রতি লিটার।

ডিজেলের দাম বাড়লেও পেট্রোলের দাম গত ১৯ দিন ধরেই অপরিবর্তিতই রয়েছে। যদিও পেট্রোলের দাম না বাড়লেও সাধারণ মানুষের কাছে এখনও জ্বালানি তেলের দাম রয়েছে আকাশছোঁয়াই। দেশের প্রায় ১৯ টি রাজ্যে এখনও পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকার বেশি। যে সব রাজ্যে পেট্রোলের দাম সেঞ্চুরি পেরিয়েছে সেই তালিকায় রয়েছে মধ্য প্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, ওড়িশা, জম্মু-কাশ্মীর, এবং লাদাখ। এছাড়াও মহানগরগুলির মধ্যে মুম্বই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, আর কলকাতায় আগেই পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকা ছুঁয়েছিল।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন। আরও পড়ুন: Bhabanipur By-Election: ভবানীপুর উপ-নির্বাচন মামলায় চরম অস্বস্তিতে রাজ্য, ‘কেন সিট ছাড়লেন শোভনদেব?’ প্রশ্ন হাইকোর্টের