Petrol Price Today: বাজেটের প্রভাব নেই জ্বালানি তেলে, জানুন আপনার শহরের পেট্রোল ডিজেলের দাম

Petrol Price Today: পেট্রোল ডিজেলের ক্রমবর্ধমান দাম করার জন্য কেন্দ্রীয় সরকার ভাবনাচিন্তা করছে নতুন পরিকল্পনা নিয়ে । ভারত অন্যান্য দেশগুলির সঙ্গে মিলে তেল ভাণ্ডার থেকে অপরিশোধিত তেল নিকাশির ব্যবস্থা করার কথা ভাবছে। এর ফলে দেশে দুই জ্বালানি তেল পেট্রোল ডিজেলের দাম অনেকটাই কম হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Petrol Price Today: বাজেটের প্রভাব নেই জ্বালানি তেলে, জানুন আপনার শহরের পেট্রোল ডিজেলের দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2022 | 12:08 PM

কলকাতা: গত ১ ফেব্রুয়ারি সংসদে অর্থবর্ষ ২০২২-২৩ এর বাজেট পেশ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তারপর থেকে তিনদিন কেটে গেলেও দেশে জ্বালানি তেলের উপর বাজেটের কোনও প্রভাব পড়েনি। এদিনও সরকারি তেল কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের দাম প্রকাশ করেছে। এদিনও জ্বালানি তেলের দামে কোনও পরিবর্তন হয়নি। কলকাতায় এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা।

দ্রুতই আরও সস্তা হতে পারে পেট্রোল ডিজেল

পেট্রোল ডিজেলের ক্রমবর্ধমান দাম করার জন্য কেন্দ্রীয় সরকার ভাবনাচিন্তা করছে নতুন পরিকল্পনা নিয়ে । ভারত অন্যান্য দেশগুলির সঙ্গে মিলে তেল ভাণ্ডার থেকে অপরিশোধিত তেল নিকাশির ব্যবস্থা করার কথা ভাবছে। এর ফলে দেশে দুই জ্বালানি তেল পেট্রোল ডিজেলের দাম অনেকটাই কম হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দেশের বড় শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ প্রতি লিটার। অন্যদিকে কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

দেখুন বাঙালিয়ানা:

** বাঙালিয়ানার চর্চায় বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, তন্ময় বোস, অজয় চক্রবর্তী

** বাঙালিয়ানার চর্চায় অতিথি শমীক বন্দ্যোপাধ্যায়, সঞ্জয় মুখোপাধ্যায়, তেজেন্দ্রনারায়ণ মজুমদার