Petrol Price Today: ৮০ ডলার প্রতি ব্যারেলের নীচে নামল অপরিশোধিত তেল, ভারতে আরও সস্তা হবে জ্বালানির দাম?

Petrol Price Today: সরকারি তেল কোম্পানিগুলির তরফে আজ রবিবার এই নিয়ে ১৭দিন জ্বালানি তেলের দাম অপরিবর্তিত রাখা হল। এর আগে গত ৪ নভেম্বর সরকার পেট্রোল আর ডিজেলের এক্সাইজ ডিউটি কম করেছিল, যাতে জ্বালানি তেলের দাম রেকর্ড মূল্য থেকে খানিকটা নীচে আনা যায়।

Petrol Price Today: ৮০ ডলার প্রতি ব্যারেলের নীচে নামল অপরিশোধিত তেল, ভারতে আরও সস্তা হবে জ্বালানির দাম?
ফাইল চিত্র

কলকাতা: বিদেশী বাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ৩ শতাংশ পড়ে ৭৮.৮৯ ডলার প্রতি ব্যারেল হয়ে গিয়েছে। ইউরোপে কোভিড ১৯ এর সংক্রমণ বাড়ার কারণে অর্থনীতির উন্নতি শ্লথ গতিতে হচ্ছে। অন্যদিকে প্রধান দেশগুলির দ্বারা অপরিশোধিত তেলের ভান্ডার রিলিজ করে দেওয়ার সম্ভবনায় তেলের দাম কমেছে। অপরিশোধিত তেলের দাম কমায় দেশে পেট্রোল ডিজেলের দাম আগামী দিনে আরও কম হওয়ার সম্ভবনা রয়েছে।

সরকারি তেল কোম্পানিগুলির তরফে আজ রবিবার এই নিয়ে ১৭দিন জ্বালানি তেলের দাম অপরিবর্তিত রাখা হল। এর আগে গত ৪ নভেম্বর সরকার পেট্রোল আর ডিজেলের এক্সাইজ ডিউটি কম করেছিল, যাতে জ্বালানি তেলের দাম রেকর্ড মূল্য থেকে খানিকটা নীচে আনা যায়। কলকাতায় এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। রাজধানী দিল্লিতে এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৯৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। অন্যদিকে মুম্বইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.১৪ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৫৬ টাকা এবং ডিজেলের দাম ৯১.৫৮ টাকা। হায়দরাবাদে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৮.২০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.৬২ টাকা। বেঙ্গালুরুতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকা এবং ডিজেলের দাম ৯৪.৬২ টাকা।

প্রসঙ্গত এক্সাইজ ডিউটি কম হওয়ার পর বেশকিছু রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলও পেট্রোল আর ডিজেলের উপর তাদের ভ্যাট কম করায় সাধারণ মানুষ কিছুটা হলেও স্বস্তি পেয়েছে। তেল কোম্পানিগুলি গত ১৫ দিনে আন্তর্জাতিক বাজারে বেঞ্চমার্ক ইন্ধনের গড় দাম এবং বিদেশী বিনিময় দরের উপর নির্ভর করে প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম নির্ধারিত করে। পেট্রোল আর ডিজেলের দামের সমীক্ষা তেল বিপণন কোম্পানিগুলি যেমন ইন্ডিয়ান অয়েলের দ্বারা দৈনিক গড়ের উপর নির্ভর করে করা হয়। সেইসঙ্গে প্রতিদিন সকাল ৬টায় জ্বালানি তেলের দাম সংশোধন করা হয়।

আরও পড়ুন: Samajwadi Party on Farm laws: ‘ভোটের পরই ফিরতে পারে কৃষি আইন’, কেন্দ্রকে টুইট বাণ সমাজবাদী পার্টির!

Click on your DTH Provider to Add TV9 Bangla