Petrol Price Today: খুশির খবর, আবারও কমতে পারে পেট্রোল ডিজেলের দাম

Petrol Price Today: নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমারের বক্তব্য, বাজেট ২০২২ এ এমন কোনও পদক্ষেপ করা হয়নি, যাতে মূল্যবৃদ্ধির চাপ বাড়ে। তিনি বলেন যে আন্তর্জাতিক স্তরে ইন্ধন আর পণ্যের মূল্যবৃদ্ধি আগামিদিনে বজায় থাকবে না।

Petrol Price Today: খুশির খবর, আবারও কমতে পারে পেট্রোল ডিজেলের দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2022 | 2:12 PM

কলকাতা: ক্রমাগত বেড়ে চলে মূল্যবৃদ্ধি থেকে দ্রুতই স্বস্তি পেতে পারেন দেশের মানুষ। আগামিদিনে দিনে পেট্রোল আর ডিজেল থেকে শুরু করে অন্যান্য পণ্যের দাম কমতে পারে। নীতি আয়োগের সহ সভাপতি রাজীব কুমারের বক্তব্য, বাজেট ২০২২ এ এমন কোনও পদক্ষেপ করা হয়নি, যাতে মূল্যবৃদ্ধির চাপ বাড়ে। তিনি বলেন যে আন্তর্জাতিক স্তরে ইন্ধন আর পণ্যের মূল্যবৃদ্ধি আগামিদিনে বজায় থাকবে না। বিশ্ব বাজারে যেমন যেমন দাম কমবে, তেমন তেমন ঘরোয়া বাজারেও দাম কমবে। এতে মানুষের স্বস্তি পাওয়ার যথেষ্ট আশা রয়েছে। তিনি আগে বলেন যে বিশ্ববাজারে দাম কম হওয়ার অনেকটাই কারণ আমেরিকা আর চিনের অর্থনীতি দুর্বল হওয়া।

বিশ্ব বাজারের মূল্যবৃদ্ধির সামান্য প্রভাব

রাজীব জানিয়েছেন যে এই বাজেট মূল্যবৃদ্ধি বাড়াবে না। আমার মনে হয় না যে বাজেটে এমন কোনও পদক্ষেপ করা হয়েছে। বিশ্ব স্তরের মূল্যবৃদ্ধির কম-বেশি প্রভাব অবশ্যই দেখা যাবে। অন্যদিকে মানিটরি ফান্ড জানিয়েছে যে বিশ্ব স্তরের অর্থনীতির বৃদ্ধির হার ৫.৯ শতাংশ থেকে কমে ৪.৮ শতাংশ হতে পারে। এই হ্রাস অনেকটাই বিশ্বের দুই বড় অর্থনীতিতে আসা দুর্বলতার ফলাফল।

খুচরো মূল্যবৃদ্ধি চিন্তার বিষয়

নীতি আয়োগের সহ সভাপতি বলেছেন যে, অর্থনীতিতে ছেয়ে থাকা দুর্বলতার কারণে আমার মনে হয় যে জ্বালানি আর অন্যান্য পণ্যের দাম উপর চাপ কমে দাম কম হবে। ফলে আমার আশা রয়েছে জ্বালানি তেল আর পণ্যের মূল্যবদ্ধি সেই রকমভাবে হবে যেভাবে ২০২১ এ হয়েছিল। তবে খাদ্যবস্তুর মূল্যবৃদ্ধি সবচেয়ে বড় চিন্তার বিষয়। প্রশাসনিক এবং অন্যান্য উপায়ে ভালভাবে এই মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণ করা যেতে পারে।

দেশের বড় শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

প্রসঙ্গত অন্যান্য দিনের মতো এদিনও সরকারি তেল কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের দাম প্রকাশ করেছে। গত তিন মাসের মতো এদিনও জ্বালানি তেলের দামে কোনো পরিবর্তন করা হয়নি। সরকারি তেল কোম্পানি আইওসিএলের প্রকাশিত দর অনুযায়ী এদিন রাজধানী দিল্লিতে আজ পেট্রোলের দাম ৯৫.৪১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ প্রতি লিটার। অন্যদিকে কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা