Post Office Scheme: জমা করুন মাত্র ১৪০০, ফেরত পান ৩৫ লক্ষ টাকা

Post Office Scheme: জমা করুন মাত্র ১৪০০, ফেরত পান ৩৫ লক্ষ টাকা
ছবি: ফাইল চিত্র

Post Office Scheme: কম টাকা জমিয়ে পরে অধিক টাকা পেতে চাইলে পোস্ট অফিসের স্কিম বেছে নেওয়া জরুরি।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

May 14, 2022 | 8:30 AM

নয়া দিল্লি : বিনিয়োগের ক্ষেত্রে সবসময় সচেতন থাকা জরুরি। বেশির ভাগ ক্ষেত্রেই পোস্ট অফিসে সুদের পরিমান অনেকটাই বেশি থাকে। যদি কম টাকা বিনিয়োগ করে বেশি টাকা ফেরত পেতে চান, তাহলে, পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ করাই বুদ্ধিমানের কাজ।

গ্রাম সুরক্ষা স্কিম নামে একটি যোজনা রয়েছে পোস্ট অফিসে। সেখানে প্রতি মাসে অনেক কম টাকা বিনিয়োগ করে অধিক টাকা ফিরে পেতে পারেন। এর ফলে সারা জীবনের আর্থিক সুরক্ষা পাবেন আপনি। এই যোজনা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

কোন বয়সে বিনিয়োগ করা যাবে- ১৯ বছর থেকে ৫৫ বছর বয়সীরা বিনিয়োগ করতে পারবেন।

ন্যূনতম বিনিয়োগ- ১০ হাজার থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে। টাকা জমা দিতে পারেন প্রতি মাসে অথবা প্রতি তিন মাসে অথবা প্রতি ৬ মাসে অথবা বছরে।

কত বিনিয়োগে কত রিটার্ন

যদি ১৯ বছর বয়সী কেউ এই যোজনায় ৫৫ বছর বয়স পর্যন্ত ১০ লক্ষ টাকা বিনিয়োগ করতে চান, তাহলে প্রতি মাসে তাঁকে ১৫১৫ টাকা করে দিতে হবে। ৫৮ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করতে চাইলে প্রতি মাসে ১৪৬৩ টাকা করে ও ৬০ বছর বয়স পর্যন্ত বিনিয়োগ করতে চাইলে মাসে ১৪১১ টাকা করে দিতে হবে।

এই ভাবে বিনিয়োগ করলে বিনিয়োগকারী ৫৫ বছর বয়সে পাবেন ৩১ লক্ষ ৬০ হাজার টাকা, ৫৮ বছর বয়সে পাবেন ৩৩ লক্ষ ৪০ হাজার টাকা আর ৬০ বছর বয়সে পাবেন ৩৪ লক্ষ ৬০ হাজার টাকা।

সুবিধা আছে আরও

এই স্কিমে আরও কিছু সুবিধা আছে। চার বছর পর্যন্ত বিনিয়োগের পর এই যোজনা থেকে পাওয়া যা ঋণ নেওয়ার সুবিধা। আরও যে বিষয়গুলি বিনিয়োগকারীকে জানতে হবে, তা হল টাকা জমা দিতে ভুলে গেলে ৩০ দিন পর্যন্ত গ্রেস পিরিয়ড পাওয়া যাবে। যে দিন থেকে বিনিয়োগ করবেন, তার তিন বছর চাইলে বিনিয়োগ বন্ধ করে দেওয়া যাবে। তবে পাঁচ বছরের কম সময় বিনিয়োগ করলে কোনও বোনাস পাওয়া যাবে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA