NPS Scheme: দুর্দান্ত স্কিম, ১০ হাজার টাকা বিনিয়োগ করুন, মেয়াদ শেষে পান দেড় লাখ

Pension Scheme: এখন থেকে অবসর জীবনের কথা ভেবে অনেকেই বিভিন্ন পেনশন স্কিমে বিনিয়োগ করতে শুরু করেছেন। ভবিষ্যতে ঝুঁকিহীন সুনিশ্চিত রিটার্নের জন্য ন্যাশনাল পেনশন স্কিম অন্যতম।

NPS Scheme: দুর্দান্ত স্কিম, ১০ হাজার টাকা বিনিয়োগ করুন, মেয়াদ শেষে পান দেড় লাখ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 9:30 AM

যেভাবে প্রতিদিন মূল্যবৃদ্ধি হচ্ছে, তাতে সাধারণ মানুষের সমস্যা ক্রমেই বাড়ছে। বিশেষজ্ঞরা মনে করছে, যতদিন যাবে জিনিসপত্রের দাম তো কমবে না, বরং বাড়বে। সেই কারণে অবসর জীবনে যখন আয়ের রাস্তা বন্ধ হয়ে যাবে, তখন কী করবেন ভেবে দিশা পাচ্ছেন না অসংখ্য মানুষ। এখন থেকে অবসর জীবনের কথা ভেবে অনেকেই বিভিন্ন পেনশন স্কিমে বিনিয়োগ করতে শুরু করেছেন। ভবিষ্যতে ঝুঁকিহীন সুনিশ্চিত রিটার্নের জন্য ন্যাশনাল পেনশন স্কিম অন্যতম। কেন্দ্রীয় সরকারের আওতাধীন এই স্কিমে টাকা বিনিয়োগ করলে রিটার্নের পাশাপাশি প্রত্যেক মাসে আপনি নিশ্চিত আয়ের সুবিধা পেতে পারেন। এমনকী প্রত্যেক মাসে এনপিএসে ১০ হাজার টাকা বিনিয়োগ করে অবসরকালে আপনি মাসিক দেড় লক্ষ টাকা অবধি পেতে পারেন। কীভাবে এমনটা সম্ভব? এই স্কিমের বিশেষত্বই বা কী, জেনে নিন…

  1. প্রবীণ বয়স ও অবসরকালের কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার।
  2. এই প্রকল্পে বিনিয়োগ ঝুঁকিহীন, টাকা খোয়া যাওয়ার কোনও সম্ভাবনা নেই। তাই আপনি নিশ্চিন্তে আপনার কষ্টের উপার্জন বিনিয়োগ করতে পারেন।
  3. এনপিএস-এ ইক্যুইটি থাকায় দীর্ঘ সময় বিনিয়োগ করলে আয় বাড়ায়। এতে বিনিয়োগকারীদের মেয়াদপূর্তির মূল্যের ৪০ শতাংশ বার্ষিক ক্রয় করতে হবে।
  4. এই প্রকল্পে থেকে অবসরকালে আপনি প্রত্যেক মাসে নির্দিষ্ট পরিমাণে নিশ্চিত টাকা পাবেন। মেয়াদ উত্তীর্ণ হলে আপনি ৬০ শতাংশ টাকা তুলে নিতেও পারবেন।
  5. ৬০:৪0 ইক্যুইটি থেকে ঋণ অনুপাতের একটি NPS অ্যাকাউন্টে মাসিক ১০ হাজার টাকা করে আপনি যদি ৩০ বছর বিনিয়োগ করেন, তবে বিনিয়োগ করা অর্থের পরিমাণ হবে ১ কোটি ৩৬ লক্ষ ৭৫ হাজার ৯৫২ টাকা। এর সঙ্গে পেনশন বাবদ আপনি পাবেন ৪৫ হাজার ৫৮৭ টাকা। এবার আপনি যদি ২৫ বছরের মেয়াদে ১ কোটি ৩৬ লক্ষ ৭৫ হাজার ৯৫২ টাকা সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যানে (SWP) বিনিয়োগ করেন তবে আপনি প্রতিমাসে অতিরিক্ত ১ লক্ষ ৩ হাজার টাকা পাবেন। পেনশন মিলিয়ে আপনার মাসিক আয় দাঁড়াবে প্রায় ১ লক্ষ ৪৮ হাজার ৫৮৭ টাকা।