Akasa Air: মিলল ছাড়পত্র, ২০২২-এ বিমান ওড়াবে রাকেশ ঝুনঝুনওয়ালার সংস্থা ‘আকাসা এয়ার’

Rakesh Jhunjhunwala: সব ঠিক থাকলে আগামী বছর অর্থাৎ ২০২২ সালে উড়ান শুরু করবে আকাসা এয়ার।

Akasa Air: মিলল ছাড়পত্র, ২০২২-এ বিমান ওড়াবে রাকেশ ঝুনঝুনওয়ালার সংস্থা 'আকাসা এয়ার'
শেয়ার বাজারের সাফল্যের জন্যই সবাই চেনেন রাকেশকে

নয়া দিল্লি: বিমান সংস্থাগুলির আর্থিক অবস্থার আগে থেকেই অবনতি হতে শুরু করেছিল। তারই মধ্যে অতিমারিতে (Pandamic) সেই ক্ষত আরও বড় হয়েছে। লোকসানের মুখে ধুঁকছে একের পর এক সংস্থা। ইতিমধ্যেই ঋণে জর্জরিত এয়ার ইন্ডিয়ার (Air India) মালিকানা সরকারের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে ভারতের আকাশে ওড়ার প্রস্তুতি নিচ্ছে আরও এক নয়া সংস্থার বিমান। কেন্দ্রের প্রাথমিক ছাড়পত্র পেল ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালার (Rakesh Jhunjhunwala) নয়া সংস্থা আকাসা এয়ার (Akasa Air)। আগামী বছরেই এই সংস্থাক বিমান ওড়ানো হবে বলে জানা যাচ্ছে। বিমানের ভাড়াও হবে অপেক্ষাকৃত কম।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন রাকেশ ঝুনঝুনওয়ালা এবং তাঁর স্ত্রী রেখা ঝুনঝুনওয়ালা। এয়ারবাসের কাছ থেকে বিমান কেনার প্রক্রিয়া শুরু হয়েছে। এয়ারবাসের চিফ কমার্শিয়াল অফিসার ক্রিশ্চিয়ান শেরার জানিয়েছেন, বিমান কেনার চুক্তির বিষয়ে আকাসার সঙ্গে আলোচনা শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি বোয়িং-এর কাছ থেকে বি ৭৩৭ ম্যাক্স বিমান কেনারও কথা চলছে। আগামী ৪ বছরে মোট ৭০টি বিমানের ফ্লিট তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে আকাসা। ইতিমধ্যেই আকাসা এয়ারের জন্য ২৪৭.৫০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।

জানা গিয়েছে কেন্দ্রের অসামকৃরিক বিমান পরিবহন মন্ত্রকের কাছ থেকে ইতিমধ্যেই মিলেছে নো অবজেকশন সার্টিফিকেট। বাদবাকি প্রক্রিয়া সম্পন্ন হলেই মিলবা বিমান ওড়ানোর অনুমতি। জেট এয়ারওয়েজের প্রাক্তন সিইও বিনয় দুবেও এই এয়ারলাইন্সের সিইও। তিনি জানিয়েছেন, ২০২২ সাল থেকে উড়ানের জন্য অসামরিক বিমান পরিবহণ অধিদফতর বা ডিজিজিএ লাইসেন্সের অপেক্ষায় রয়েছে সংস্থা।

ইন্ডিগোর প্রাক্তন সভাপতি আদিত্য ঘোষ ও জেট এয়ারওয়েজের প্রাক্তন সিইও বিনয় দুবেকে সঙ্গে নিয়েই নয়া সংস্থা চালু করছেন ঝুনঝুনওয়ালা। শেয়ার বাজারে বিনিয়োগের সাফল্যের জন্যই পরিচিত এই রাকেশ ঝুনঝুনওয়ালা। তিনিই এবার বিনিয়োগ করছেন নয়া সংস্থায়।

এ দিকে কয়েকদিন আগেই ঘোষণা করা হয়েছে, টাটা সন্সের (TATA Sons) হাতে তুলে দেওয়া হবে এয়ার ইন্ডিয়ার (Air India) মালিকানা। সেই সব প্রক্রিয়া এগোচ্ছে। টাটাকে মালিকানা তুলে দেওয়ার জন্য চিঠি দিয়েছে কেন্দ্র, যাকে বলা হয় লেটার অব ইনটেন্ট (Letter of Intent)। ১৮ হাজার কোটি টাকায় তুলে দেওয়া হচ্ছে সংস্থার ১০০ শতাংশ শেয়ার। সেই ইচ্ছা প্রকাশ করে নিয়ম মেনে এই চিঠি দেওয়া হয়েছে সোমবার। সেই লেটার অব ইনটেন্ট গ্রহণ করেছে এয়ার ইন্ডিয়া। এবার শেয়ার পারচেজ এগ্রিমেন্টে (SPA) স্বাক্ষরিত হবে কেন্দ্র ও টাটার মধ্যে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সাধারণত লেটার অব ইনটেন্ট গৃহীত হওয়ার ১৪ দিনের মধ্যেই স্বাক্ষরিত হয় চুক্তি।

আরও পড়ুন: Murder With Cobra Bite: কোবরার ছোবলে মৃত্যু স্ত্রী’র! বোঝার উপায় নেই স্বামীই সাপ ভাড়া করে এনে ছেড়ে দিয়েছিল

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla