Reliance Industries Profit: ধনতেরাসের আগেই লক্ষ্মীলাভ, করোনা পরবর্তীকালেও প্রায় ৫০ শতাংশ বাড়ল রিলায়েন্সের লাভের পরিমাণ

Reliance Industries Profit: চলতি অর্থবর্ষের দ্বিতীয় ভাগে  রিলায়েন্সের তেল থেকে কেমিক্যাল (Oil to Chemical) উৎপাদন শিল্পে লাভের পরিমাণ ৫৮ শতাংশ বেড়ে ১ লক্ষ ২০ হাজার ৪৭৫ কোটি টাকায় দাঁড়িয়েছে।

Reliance Industries Profit: ধনতেরাসের আগেই লক্ষ্মীলাভ, করোনা পরবর্তীকালেও প্রায় ৫০ শতাংশ বাড়ল রিলায়েন্সের লাভের পরিমাণ
নিজের ছেলেমেয়েদের হাতে মালিকানা তুলে দেবেন না মুকেশ অম্বানী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 11:48 AM

মুম্বই: ধনতেরাসের আগেই লক্ষ্মীলাভ অম্বানীদের। চলতি অর্থবর্ষের দ্বিতীয় ভাগে রিলায়েন্স সংস্থার (Reliance Industries) লাভের অঙ্ক বেড়ে দাঁড়াল ১৩ হাজার ৬৮০ কোটি টাকা। গত বছরের তুলনায় এবারে অম্বানীর সংস্থার লাভের (Net Profit) পরিমাণ ৪২.৯৯ শতাংশ বেড়েছে, এমনটাই জানা গিয়েছে। সেপ্টেম্বরের ত্রৈমাসিকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মোট বার্ষিক ব্যয় প্রায় ৪৫ শতাংশ লাফিয়ে ১,৫৯,১৩৩ কোটিতে দাড়িয়েছে।

এক বছর আগেই রিলায়েন্স সংস্থার লাভের পরিমাণ ছিল ১০ হাজার ৬০২ কোটি টাকা। চলতি বছরের জুন মাসে অর্থাৎ প্রথম ত্রৈমাসিকে সেই অঙ্কই বেড়ে দাঁড়ায় ১৩ হাজার ৮০৬ কোটি টাকায়।  রিলায়েন্সের এই সমৃদ্ধি নিয়ে সংস্থার কর্ণধার মুকেশ অম্বানী (Mukesh Ambani) একটি বিবৃতি প্রকাশ করে বলেন, “২০২১-২২ অর্থবর্ষে রিলায়েন্স সংস্থা শক্তিশালী প্যারফর্মেন্স দেখিয়েছে। এটা আমাদের ব্যবসার অন্তর্নিহিত শক্তি ও দেশের অর্থনীতিকে পুনরুদ্ধার করার চেষ্টাকেই প্রতিফলিত করে। সমস্ত ব্যবসাই প্রাক-করোনাকালের তুলনায় ভাল বৃদ্ধি হয়েছে।”

গত অর্থবর্ষের তুলনায় এবার লাভের পরিমাণ প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি হয়েছে। যাবতীয় কর, সুদ বাদ দিলেও রিলায়ন্সের অপারেটিং প্রফিট বা লাভের পরিমাণ বেড়ে দাড়াচ্ছে ৩০ হাজার ২৮৩ কোটি টাকায়, যা গতবারের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেশি। করোনা সংক্রমণের আগের সময়ের তুলনায় বর্তমানে লাভের পরিমাণ বৃদ্ধিকে দেশের অর্থনীতির জন্যও এটি উন্নতির সূচক বলেই মনে করছেন অর্থনীতি বিশেষজ্ঞরা।

চলতি অর্থবর্ষের দ্বিতীয় ভাগে  রিলায়েন্সের তেল থেকে কেমিক্যাল (Oil to Chemical) উৎপাদন শিল্পে লাভের পরিমাণ ৫৮ শতাংশ বেড়ে ১ লক্ষ ২০ হাজার ৪৭৫ কোটি টাকায় দাঁড়িয়েছে। দেশজুড়ে তেলের চাহিদা বৃদ্ধি পাওয়ায় এবং তেলের দাম, পরিবহনের জন্য ব্যবহৃত জ্বালানির পরিমাণ বৃদ্ধি পাওয়ার কারণেই এই বিপুল অর্থ লাভ হয়েছে বলে জানানো হয়েছে।

সংস্থার টেলিকম শাখা, রিলায়েন্স জিও(Reliance Jio)-র গড় লাভের পরিমাণ জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকে বেড়ে দাঁড়িয়েছে ৩৭২৮ কোটি টাকা। গতবছরই এই লাভের পরিমাণ ছিল ৩০১৯ কোটি টাকা। অর্থাৎ একবছরের জিও-র আর্থিক বৃদ্ধি হয়েছে ২৪ শতাংশ। জিও-র ব্যবহারকারী মাথাপিছু গড় লাভের পরিমাণ (average revenue per user) দিয়ে সংস্থার পারফর্ম্যান্স কতটা ভাল, তা স্থির করা হয়। সেই হিসাবে এপ্রিল থেকে জুন মাসের ত্রৈমাসিকের যেখানে ব্য়বহারকারী মাথাপিছু লাভের অঙ্ক ছিল ১৩৮.৪ টাকা, সেখানেই জুলাই থেকে সেপ্টেম্বর ত্রৈমাসিকে তার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৪৩.৬ টাকায়।

রিলায়েন্সের রিটেল (Reliance Retails) বিভাগের লাভের পরিমাণ একলাফে ৭৪ শতাংশ বেড়ে ১৬৯৫ কোটি টাকায় পৌঁছেছে। উল্লেখ্য, বিগত ত্রৈমাসিকে রিলায়েন্স রিটেল নতুন করে ১৮৩টি দোকান খুলেছে। এই নিয়ে বর্তমানে রিলায়েন্স রিটেলের মোট দোকানের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩ হাজার ৬৩৫-এ।

একইসঙ্গে রিলায়েন্স মিল্কবাস্কেট (Milkbasket) নামক একটি সাবস্ক্রিপশন ভিত্তিক মুদি সামগ্রী ডেলিভারি প্ল্যাটফর্মও নিজেদের মালিকানাভুক্ত করেছে। এছাড়াও গৃহসজ্জার সংস্থা পোর্টিকো (Portico) এবং জাস্ট ডায়ালের (Just Dial) অধিগ্রহণও সম্পূর্ণ হয়েছে বলে জানা গিয়েছে। এরফলে পরবর্তী অর্থবর্ষ থেকে এই সংস্থাগুলির লাভের পরিমাণও রিলায়েন্সের মোট লাভের সঙ্গে যুক্ত হবে।

অম্বানীর সংস্থার রিটেল শাখা বিখ্যাত ডিজাইনার রিতু কুমার ও মণীশ মালহোত্রার সঙ্গেও মিলিতভাবে ডিজাইনার পোশাক আনতে চলেছে বলে ঘোষণা করেছে। রিলায়েন্সেরই অনলাইন বিপণন সংস্থা আজিয়োও দারুণ লাভ করেছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Fixed Deposit: ব্যাঙ্কে এফডি করার কথা ভাবছেন? এই ৪টি বিষয়কে মাথায় রাখলে পাবেন বেশি ফায়দা