Fixed Deposit: ব্যাঙ্কে এফডি করার কথা ভাবছেন? এই ৪টি বিষয়কে মাথায় রাখলে পাবেন বেশি ফায়দা

Fixed Deposit: যদি ম্যাচিওরিটির আগেই ফিক্সড ডিপোজিট ভাঙেন তাহলে কখনও কখনও আপনাকে জরিমানা হিসেবে কিছু ক্ষতিপূরণ দিতে হয়। এর পাশাপাশি ডিপোজিট থেকে পাওয়া ফায়দাও কম হয়ে যায়। ফলে প্রথমে এটা ঠিক করে নিন যে আপনি নিজের সঞ্চিত অর্থ কত দিনের জন্য বিনিয়োগ করবেন।

Fixed Deposit: ব্যাঙ্কে এফডি করার কথা ভাবছেন? এই ৪টি বিষয়কে মাথায় রাখলে পাবেন বেশি ফায়দা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 8:46 PM

কলকাতা: ফিক্সড ডিপোজিটকে দীর্ঘ সময় ধরে পছন্দের বিকল্প বলে ধরা হয়ে থাকে। সাধারণত মানুষ আর্থিক লক্ষ্য যেমন বাড়ি তৈরি, গাড়ি কেনা, বিয়ে, বা উচ্চশিক্ষার জন্য এফডিতে বিনিয়োগ করে থাকেন। এছাড়াও এফডিতে বিনিয়োগ করলে আপনি অবসরজীবনের ভাল পরিকল্পনাতেও সাহায্য পেয়ে থাকেন। তবে এফডি অ্যাকাউন্ট খোলার আগে বিনিয়োগকারীদের কিছু ব্যাপার মাথায় রাখা জরুরী। সুরক্ষিত এবং নিশ্চিত রিটার্ন পাওয়ার কারণে ফিক্স ডিপোজিটকে বিনিয়োগের একটি ভাল উপায় মনে করা হয়। কিন্তু এফডিতে ভাবনা চিন্তা না করে বিনিয়োগ করা ঠিক নয়।

কত সময়ের জন্য নেওয়া উচিৎ এফডি

এফডি করার আগে আপনার টেনিয়োর ফিক্স করা প্রয়োজন। কারণ যদি ম্যাচিওরিটির আগেই ফিক্সড ডিপোজিট ভাঙেন তাহলে কখনও কখনও আপনাকে জরিমানা হিসেবে কিছু ক্ষতিপূরণ দিতে হয়। এর পাশাপাশি ডিপোজিট থেকে পাওয়া ফায়দাও কম হয়ে যায়। ফলে প্রথমে এটা ঠিক করে নিন যে আপনি নিজের সঞ্চিত অর্থ কত দিনের জন্য বিনিয়োগ করবেন।

এফডির সময়সীমা

এফডি আপনি নিজের প্রয়োজন অনুযায়ী করতে পারেন। যদি আপনার কাছে এখন প্রয়োজনের তুলনায় বেশি অর্থ থাকে, আর আপনার মনে হয়, ৫ বা ১০ বছর পর আপনার এই অর্থ কাজে লাগবে তাহলে আপনি তত সময়ের জন্যই এফডি করাতে পারেন। স্বাভাবিকভাবেই এক বছরের তুলনায় ১০ বছরের এফডিতে রিটার্ন বেশি হবে। তো আপনি প্রয়োজন মোতাবেকই যথাসম্ভব বেশি সময়ের জন্য এফডি করাতে পারেন।

এফডির উপর সুদের হার

এটা সবচেয়ে বড় একটা ফ্যাক্টর, যার উপর সকলের নজর থাকে। আরবিআই সময় সময়ে সুদের হারে পরিবর্তন করে থাকে। তার প্রভাবও এফডি দরের উপরও পড়ে। এছাড়াও সমস্ত ব্যাঙ্কের সুদের হারও আলাদা আলাদা হয়। তো অর্থ বিনিয়োগের আগে আপনি সেটাও পরীক্ষা করে নেবেন।

লোনের সুবিধা আছে কী নেই

টাকার দরকার পড়লে সাধারণত মানুষ লোনের জন্য আবেদন করেন। তবে যদি আপনি এফডি করেন তাহলে স্বাভাবিকভাবেই আপনি তার বিরুদ্ধে লোন হাসিল করার যোগ্য বলে বিবেচিত হবেন। এফডির অধীনে আপনি আপনার বিনিয়োগ করা পুঁজির ৭৫ শতাংশ আপনি লোন হিসেবে নিতে পারেন। আর আপনাকে এফডির সুদের হার থেকে ২ শতাংশ বেশি সুদ দিতে হবে। এফডির দেখিয়ে লোন নিলে লোনের সময়সীমা এফডির সময়সীমার সমান সমান হয়। যদি আপনি ১০ বছরের জন্য এফডি করেন আর দু বছরের মাথায় আপনি লোনের জন্য আবেদন করেন, তাহলে আপনার কাছে লোন শোধ করার জন্য আট বছরের সময় থাকবে।

আরও পড়ুন: Post Office Recurring Deposit: ১০ হাজার বিনিয়োগে পান ১৬ লাখ টাকা! জানুন বিস্তারিত