Paytm IPO: আইপিও তালিকায় এবার পেটিএমও, নভেম্বর থেকেই কিনতে পারবেন শেয়ার

Paytm IPO Listing: প্রায় ১৬ হাজার ৬০০ কোটি টাকার প্রাথমিক মূলধন নিয়ে বাজারে নামছে পেটিএমের আইপিও।

Paytm IPO: আইপিও তালিকায় এবার পেটিএমও, নভেম্বর থেকেই কিনতে পারবেন শেয়ার
আইপিওতে বিনিয়োগের কথা ভাবছেন? (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 7:13 PM

মুম্বই : এবার আইপিও (IPO) ক্ষেত্রে প্রবেশ করছে দেশের অন্যতম বড় ডিজিটাল পেমেন্ট সংস্থা পেটিএম (Paytm)। আজই নিয়ামক সংস্থা সেবির (SEBI) থেকে এই সংক্রান্ত সবুজ সংকেত পেয়েছে পেটিএম। আইপিও ক্ষেত্রে প্রায় ২.২ বিলিয়ন মার্কিন ডলার খরচ করার পরিকল্পনা নিয়েছে পেটিএম। সূত্রের খবর, নভেম্বরের মাঝামাঝিই আইপিওর তালিকায় ঢুকে যাবে পেটিএম। আর যেমন তোড়জোড় শুরু করেছে পেটিএম, তাতে এখনও পর্যন্ত ভারতীয় বাজারে সবথেকে বড় আইপিও হতে চলেছে এটি।

এখনও পর্যন্ত সেবি অথবা পেটিএম সংস্থার তরফে আধিকারিক স্তরে কিছু ঘোষণা করা না হলেও, ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল সূত্রের খবর, নভেম্বরেই আইপিও তালিকায় ঢুকে যাচ্ছে পেটিএম। প্রায় ১৬ হাজার ৬০০ কোটি টাকার প্রাথমিক মূলধন নিয়ে বাজারে নামছে পেটিএমের আইপিও।

এর মধ্যে ৮ হাজার ৩০০ কোটি টাকা হতে চলেছে প্রাইমারি শেয়ার সেল এবং বাকি অর্ধেকাংশ হতে চলেছে অফার ফর সেল। আইপিও তালিকাভুক্ত হওয়ার জন্য চলতি বছরের জুলাই মাসে আবেদন করা হয়েছিল পেটিএমের তরফে। প্রায় মাস তিনেক বাদে সেই আবেদনের ভিত্তি অনুমোদন দিল সেবি।

আইপিও বা ইনিশিয়াল পাবলিক অফারিং বলতে বোঝায় কোনও সংস্থা প্রাইভেট ফার্ম থেকে পাবলিক ফার্মে পরিণত হওয়া। অর্থাৎ, এতদিন পেটিএম ছিল প্রাইভেট লিমিটেড সংস্থা। পেটিএমের যাবতীয় মুনাফা এতদিন সংস্থার শীর্ষ কর্তাদের মধ্যেই সীমাবন্ধ ছিল। তাতে লাভ কিংবা ক্ষতি, যাই হোক না কেন… পুরোটাই সংস্থা অভ্যন্তরীণ বিষয় থাকত। কিন্তু এখন পাবলিক লিমিটেডে পরিণত হওয়ার পর শেয়ার বাজারের তালিকায় ঢুকে গেল পেটিএম। এখন থেকে শেয়ার বাজারে বিনিয়োগকারীদের জন্যও নিজেদের শেয়ারের একটি অংশ ছেড়ে দেবে পেটিএম।

উল্লেখ্য, সম্প্রতি সাধারণ বিনিয়োগকারীদের থেকে টাকা তুলতে আইপিও শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ফুড ডেলিভারি সংস্থা জোমাটো। বিনিয়োগের জন্য খুলে গিয়েছে জোমাটোর আইপিও।

বাজার থেকে ৯০০০ কোটি টাকা তুলতে আইপিও খুলছে জোমাটো। সংস্থার কর্মীদের জন্য সংরক্ষিত থাকবে ৬৫ লক্ষ ইকুইটি শেয়ার। জোমাটোর আইপিও বিক্রির তত্ত্বাবধানে রয়েছে কোটাক মাহিন্দ্রা ক্যাপিটাল, মরগ্যান স্ট্যানলে ইন্ডিয়া, ক্রেডিট সুইস সিকিউরিটিজ ও সিটিগ্রুপ গ্লোবাল। আইপিও থেকে ওঠা টাকা ভবিষ্যতে ব্যবসার অগ্রগতির ক্ষেত্রে কাজে লাগাবে জোমাটো।

ভারতীয় বাজারে এখন বেশিরভাগ সংস্থায় নিজেদের মুনাফায় গতি আনতে আইপিওর দিকে ঝুঁকতে শুরু করেছে। বিশেষ করে করোনা অতিমারি পরবর্তী সময়ে সংস্থাগুলির মধ্যে এই প্রবণতা আরও বেশি করে দেখা গিয়েছে। একের পর এক প্রথম সারির সংস্থা আইপিও তালিকাভুক্ত হচ্ছে। এবার তার নবতম সংযোজন পেটিএম।

আরও পড়ুন : IRCTC SBI Card: ফ্রিতে ট্রেনের টিকিট থেকে রেলওয়ে লাউঞ্জ অ্যাকসেসের সুবিধা! জেনে নিন সমস্ত ফিচার্স