Metro Cash and Carry-র বাজার এবার রিলায়্য়ান্সের ঝুলিতে? জানুন কত টাকায় হচ্ছে হাতবদল

Metro Cash and Carry and Reliance Industries: মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির দেশে সমস্ত ব্যবসা কিনে নিতে পারে মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। ৪,০৬০ কোটি টাকার বিনিময়ে এই লেনদেন হতে পারে।

Metro Cash and Carry-র বাজার এবার রিলায়্য়ান্সের ঝুলিতে? জানুন কত টাকায় হচ্ছে হাতবদল
গ্রাফিক্স সৌজন্যে: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 3:08 PM

মুকেশ অম্বানীর বিপুল সম্পত্তি দেখে অনেকেই স্তম্ভিত হন। দিনের পর দিন তা পাহাড় প্রমাণ হচ্ছে। দেশের বিভিন্ন ক্ষেত্রে ছড়িয়ে রয়েছে তাঁর ব্যবসা। এবার অম্বনীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের ঝুলিতে যোগ হতে চলেছে আরও একটি ব্য়বসার। জার্মান বহুজাতিক মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারি (Metro Cash & Carry)-র ভারতের ব্যবসা কিনে নিতে চলেছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries)। ৫০ কোটি ইউরোর বিনিময়ে রিল্যায়ন্স ইন্ডাস্ট্রিজ ও মেট্রো এজি (Metro AG)-র মধ্যে এই চুক্তি সম্পন্ন হতে পারে। ভারতীয় মুদ্রায় যা হল প্রায় ৪,০৬০ কোটি টাকা।

এই চুক্তির মাধ্যমে দেশে মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারির ৩১ টি পাইকারি বণ্টন কেন্দ্র (Wholesale Distribution Centres), জমি ব্য়াঙ্ক (Land Bank) ও অন্যান্য় সম্পত্তি হস্তান্তর হবে। দেশের সর্ববৃহৎ পাইকারি বিক্রেতা হল রিলায়্য়ান্স রিটেইল (Reliance Retail)। এই দেশের সব মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারি অধিগ্রহণ করলে বিটুবি সেগমেন্টে নিজেদের ব্যবসা আরও ছড়িয়ে দিতে পারবে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। এদিকে ভারতে এদের ব্যবসা কেনার দৌড়ে ছিল বহু বিদেশি সংস্থাও। তবে জানা গিয়েছে, শেষ পর্যন্ত অম্বানীর হাতেই আসতে পারে মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারি।

জানা গিয়েছে, বিগত কয়েক মাস ধরেই মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ ও মেট্রোর মধ্যে এই চুক্তি নিয়ে আলোচনা চলছিল। গত সপ্তাহে জার্মানি মূল সংস্থা মেট্রো এজি রিলায়্যান্স ইন্ডাস্ট্রির এই অফারে সম্মতি জানিয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। তবে এই চুক্তির বিষয়ে মেট্রো বা রিলায়্যান্স ইন্ডাস্ট্রির কেউ কোনও মন্তব্য করেননি। রিলায়্য়ান্সের মুখপাত্র বলেছেন, ‘আমাদের সংস্থা বিভিন্ন সময়ই নানারকম সুযোগ খতিয়ে দেখে।’ আর মেট্রো এজি-র মুখপাত্র বলেছেন, ‘বাজারে ছড়ানো রটনা বা জল্পনায় আমরা কোনও মন্তব্য করি না।’ উল্লেখ্য, দেশের বিভিন্ন শহরে মেট্রো ক্যাশ অ্য়ান্ড ক্যারির আউটলেট ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। যার মধ্যে কলকাতাতেই রয়েছে ১ টি, ৬ টি রয়েছে বেঙ্গালুরুতে, ৪ টি হায়দরাবাদে, মুম্বইতে ও দিল্লিতে ২ টি করে এবং জয়পুর, জলনধর, জ়িরাকপুর, অমৃতসর, আমেদাবাদ, সুরাট, ইন্দোর, লখনউ, মীরাট, নাসিক, গাজিয়াবাদ, তুমাকুরু, বিজয়ওয়াড়া, বিশাখাপত্তনম, গুন্টুর ও হুব্বাল্লিতে ১ টি করে স্টোর রয়েছে। ভারত ছাড়াও বিশ্বের ৩৪ টি দেশে মেট্রো এজি-র ব্যবসা রয়েছে। আর ভারতে ২০০৩ সালে নিজেদের ব্যবসা শুরু করেছিল এই বহুজাতিক বিপণন সংস্থা।