RBI Repo Rate: সুদের হার বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক! বুধেই হতে পারে বড় ঘোষণা

RBI Repo Rate: রেপো রেট বাড়লে আরও দামি হবে ইএমআই। সাধারণের পকেটে পড়বে টান।

RBI Repo Rate: সুদের হার বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক! বুধেই হতে পারে বড় ঘোষণা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 7:20 AM

নয়া দিল্লি: বুধবারই গুরুত্বপূর্ণ একটি বৈঠকে বসছে রিজার্ভ ব্যাঙ্ক। আর সেখানে রেপো রেট বাড়ানোর বিষয়ে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে। আসলে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে। এবার রেপো রেট বাড়ালে পরপর দু মাস রেপো রেট বাড়ানো হবে।

গত মাসে ৪ তারিখে আরবিআই রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। তার ফলে রেপো রেট বেড়ে হয় ৪.৪০ শতাংশ। যার জেরে সব ব্যাঙ্ক ঋণ আরও দামি হয়। ইএমআই-এর হার আরও বেড়ে যায়। মনে করা হচ্ছে, বুধবার রিজার্ভ ব্যাঙ্ক আবারও রেপো রেট বাড়াতে পারে। ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ইঙ্গিত দিয়েছেন যে সুদের হার আরও বাড়ানো হতে পারে। বিশেষজ্ঞদের মতে, রিজার্ভ ব্যাঙ্ক মুদ্রানীতি কমিটির বৈঠকে রেপো রেট ২৫ থেকে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধির ঘোষণা করতে পারে। বুধবার সকালে এই বিষয়ে ঘোষণা করা হতে পারে।

আরবিআই রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধির ঘোষণা করার পর থেকেই মহার্ঘ হয়ে উঠেছে সরকারি-বেসরকারি ব্যাঙ্ক, হাউজিং ফিন্যান্স কোম্পানি, গৃহ ঋণ থেকে শুরু করে অন্যান্য ধরনের ঋণ। অর্থাৎ সাধারণ মানুষের পকেটে চাপ বেড়েছে আরও। তবে যা পরিস্থিতি তাতে ইএমআই আরও দামি হবে বলেই আশঙ্কা অর্থনীতিবিদদের। বুধবার আরবিআইয়ের ঘোষণা তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণেই ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস আরও কম করা হল। ২০২২-২৩ অর্থবর্ষের জন্য ভারতের অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাস সংশোধন করেছে বিশ্বব্যাঙ্ক। গত এপ্রিল মাসে বিশ্বব্যাঙ্ক বলেছিল চলতি আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধি পেতে পারে ৮ শতাংশ। এদিন, তা আরও কমিয়ে বিশ্বব্যাঙ্ক পূর্বাভাস দিয়েছে, চলতি আর্থিক বছরে ভারতের জিডিপি বাড়তে পারে মাত্র ৭.৫ শতাংশ।