Income Tax Rate Slash in Budget: আয়করদাতাদের কমবে বোঝা, বাজেটে বড় সিদ্ধান্ত ঘোষণা করতে চলেছেন নির্মলা

Income Tax Rate Slash in Budget: এবারের বাজেটে আয়কর দাতাদের মিলতে পারে স্বস্তি। আয়করের স্ল্যাব কমানোর ঘোষণা করতে পারেন নির্মলা সীতারমন।

Income Tax Rate Slash in Budget: আয়করদাতাদের কমবে বোঝা, বাজেটে বড় সিদ্ধান্ত ঘোষণা করতে চলেছেন নির্মলা
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 8:01 AM

২০২৪ সালের লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ কেন্দ্রীয় সরকারের। ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Minister) নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। এবার নির্মলার বাজেটে দেশের নাগরিকদের জন্য নতুন কোন চমক রয়েছে সেদিকে তাকিয়ে সকলে। নির্মলার বাজেট থেকে এবার আম জনতার প্রত্যাশা ছিল কর ছাড় দেবে সরকার। এবার সেই প্রত্যাশাই বাস্তবায়ন হতে চলেছে। রয়টার্সের একটি প্রতিবেদনে উঠে এসেছে, এই বাজেটে নতুন কর ব্যবস্থায় আয়করের হার পরিবর্তন করতে পারে সরকার।

দুই সরকারি অধিকর্তাকে উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আয়করের হার কমানোর বিষয়ে ভাবছে সরকার। তবে আয়করের হার যে কমবেই সেই বিষয়ে কোনও নিশ্চয়তা নেই। কারণ এই নিয়ে চিন্তাভাবনা করা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। উল্লেখ্য, ২০১৪ সালে শেষবারের মতো আয়করের স্ল্য়াবে পরিবর্তন আনা হয়েছিল। তখনি আয়কর মকুবের সর্বোচ্চসীমা ২ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২.৫ লক্ষ টাকা করা হয়। তাই এবার পুরনো কর কাঠামোয় পরিবর্তন আনা হতে পারে বলে আশায় বুক বাঁধছেন আয়করদাতারা।

প্রসঙ্গত, পুরনো কর কাঠামোয় কোনও পরিবর্তন করা না হলেও ২০২০ সালে নতুন কর কাঠামো চালু করেছিল কেন্দ্র। সেই নয়া কর কাঠামো অনুযায়ী, কোনও ব্যক্তির বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার নীচে হলে তাঁকে আয়কর দিতে হবে না। ২.৫ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকার কম পর্যন্ত আয়ে কর দিতে হয় ৫ শতাংশ। তবে কেউ যদি আয়কর রিটার্ন ফাইল করেন সেই কর বাবদ সেই টাকা তাঁকে ফিরিয়ে দেওয়া হবে। ৫ লক্ষ টাকা থেকে ৭.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে আয়কর দিতে হয় ১০ শতাংশ। ৭.৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ১৫ শতাংশ আয়কর দিতে হবে। ১০ লক্ষ টাকা থেকে ১২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে দিতে হবে ২০ শতাংশ আয়কর। ১২.৫ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা আয়ের উপর ২৫ শতাংশ এবং বার্ষিক ১৫ লক্ষ টাকার বেশি আয়ে আয়কর দিতে হয় ৩০ শতাংশ।