Bank Notes: ভারতীয় নোট কাগজের নয়! তাহলে কী দিয়ে তৈরি হয় টাকা?

Bank Notes: হাতে ধরে কাগজের মনে হলেও কাগজ দিয়ে তৈরি হয় না ভারতীয় নোট। ১০০ শতাংশ তুলো দিয়েই তৈরি হয় ভারতীয় নোট।

Bank Notes: ভারতীয় নোট কাগজের নয়! তাহলে কী দিয়ে তৈরি হয় টাকা?
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 9:45 AM

নয়া দিল্লি: দেলারু দুর্নীতি নিয়ে সক্রিয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এ বছরই দেলারু সংস্থা ও ইউপিএ জমানার অর্থসচিব অরবিন্দ মায়ারামের বিরুদ্ধে এফআইএর করে তদন্ত শুরু করেছে সিবিআই। আসলে দেলারু হল একটি ব্রিটিশ সংস্থা। ২০০৪ সালে ইউপিএ সরকারের আমলে এই সংস্থার সঙ্গে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) একটি চুক্তি হয়। সেই চুক্তি মোতাবেক নোট ছাপার জন্য বিশেষ সিকিউরিটি পেপার এবং শুধুমাত্র ভারতের জন্যই তৈরি কালার শিফ্টিং সিকিউরিটি থ্রেড সরবরাহ করবে এই সংস্থা। তবে অভিযোগ ওঠে, এই চুক্তির অধীনে বেশ কিছু শর্ত পূরণ করেনি দেলারু। শুধু তাই নয় পেপারের মান নিয়েও ওঠে নানান প্রশ্ন। যখন ফের একবার নোট তৈরি নিয়েই নতুন বিতর্ক তৈরি হয়েছে। তাহলে একবার জেনে নেওয়া যাক ভারতে নোট কীভাবে তৈরি হয়।

ভারতীয় নোট হাতে নিয়ে নিশ্চয় আপনার মনে প্রশ্ন উঠেছে এটা কী দিয়ে তৈরি। এমনিতে অনেকেই মনে করেন কাগজের তৈরি ভারতীয় নোট। তবে সেটা পুরোপুরি সত্যি নয়। কাগজ খুব সহজেই ছিঁড়ে যেতে পারে। তাই কাগজ দিয়ে নোট বানানো হয় না। ভারতীয় নোট সম্পূর্ণ তুলো দিয়ে তৈরি করা হয়। এর ফলে নোট বেশি টেকসই হয়। কীভাবে তৈরি হয় তা জেনে নিন।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, ১০০ শতাংশ তুলো দিয়ে ভারতীয় নোট তৈরি হয়। তবে শুধুমাত্র ভারতেই নয় এরকম একাধিক দেশে তুলো দিয়ে তৈরি হয় ব্যাঙ্ক নোট। তবে কীভাবে তুলো কাগজের মতো নোটে রূপান্তরিত হয় সেটা ভেবে হয়তো অবাক হচ্ছেন। তুলোতে এক ধরনের লিনেন থাকে। আর ব্যাঙ্ক নোট একটি কটন পেপার থেকেই তৈরি হয়। ইন্ডিয়া টাইমসের একটি প্রতিবেদন অনুযায়ী, সেই পেপারে ৭৫ শতাংশ থাকে কটন এবং ২৫ শতাংশ থাকে লিনেন। প্রথমে তুলোর সঙ্গে জিলেটিন মেশোনা হয়। তার ফলে তা শক্তপোক্ত হয়। এছাড়াও ভারতীয় নোটে বিভিন্ন নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন বৈশিষ্ট্য থাকে। যার ফলে জাল নোট ও আসল নোটের মধ্যে শনাক্ত করা সম্ভব হয়। প্রসঙ্গত, Reserve Bank of India Act, 1934-র নিয়ম অনুযায়ী কেবলমাত্র ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কই নোট ছাপাতে পারে। যদি অন্য কেউ এমন কাজ করে বা করার চেষ্টা করেন তাহলে তাঁকে আইনানুগ শাস্তির মুখে পড়তে হয়।