RBI MPC Meet: উৎসবের মরশুমে ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, বাড়বে ইএমআই-র বোঝাও

RBI MPC Meet: রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে এদিন রেপো রেট ৫০ বেসিস বাড়ানো হয়। এরফলে আরবিআইয়ের রেপো রেট বেড়ে ৫.৯০ শতাংশে পৌঁছল।

RBI MPC Meet: উৎসবের মরশুমে ফের রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, বাড়বে ইএমআই-র বোঝাও
রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাশ।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Sep 30, 2022 | 11:02 AM

নয়া দিল্লি: উৎসবের মরশুমের শুরুতেই বড় ধাক্কা। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে ফের বাড়ানো হল রেপো রেট। মূল্যবৃদ্ধি, আর্থিক মন্দার সঙ্গে তাল মিলিয়ে চলতেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে এদিন রেপো রেট ৫০ বেসিস বাড়ানো হয়। এরফলে আরবিআইয়ের রেপো রেট বেড়ে ৫.৯০ শতাংশে পৌঁছল। উল্লেখ্য, চলতি বছরের মে মাস থেকেই রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি রেপো রেট বৃদ্ধি করছে।

করোনাকালে অর্থনীতির যে দুরাবস্থা হয়েছিল, তা থেকে ঘুরে দাঁড়ানোর জন্যই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে আড়াই বছরেরও বেশি সময় ধরে রেপো রেটে কোনও পরিবর্তন করা হয়নি। তবে অর্থনীতির হাল কিছুটা ফিরতেই গত মে মাস থেকে রেপো রেট বাড়ানো শুরু করে আরবিআই। প্রথম ধাপে ৪০ বেসিস পয়েন্ট ও পরবর্তী ধাপে ৫০ বেসিস পয়েন্ট করে ঋণের হার বাড়ানোয় রেপো রেট ৫.৫০ শতাংশে বেড়ে দাঁড়িয়েছিল। আজ ফের মনিটারি পলিসি কমিটির বৈঠকে মিলিতভাবে রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ৫০বেসিস পয়েন্ট বাড়িয়ে বর্তমানে রেপো রেট ৫.৯০ শতাংশে পৌঁছেছে।

জানা গিয়েছে, রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার মনিটারি পলিসি কমিটির ছয়জন সদস্যের মধ্যে পাঁচজনই রেপো রেট বাড়ানোয় সম্মতি জানিয়েছেন। রেপো রেটের পাশাপাশি স্ট্যান্ডিং ডিপোজিট ও মার্জিনাল স্ট্যান্ডিং ফেসিলিটিরও হার ৫০ বেসিস বাড়িয়ে যথাক্রমে ৫.৬৫ শতাংশ ও ৬.১৫ শতাংশ করা হয়েছে।

উল্লেখ্য, যে হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অন্য ব্যাঙ্কগুলিকে সুদ দেয়, তাকে রেপো রেট বলে। একইভাবে যে সুদের হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক টাকা ধার নেয়, তাকে রিভার্স রেপো রেট বলে।

খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির জেরে বার্ষিক মূল্য়বৃদ্ধির হারও ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ বলেন, “চলতি অর্থবর্ষের দ্বিতীয়ার্ধেও মূল্যবৃদ্ধির হার ৬ শতাংশের বেশি থাকবে বলেই অনুমান করা হচ্ছে। আসন্ন দিনগুলিতেও খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির চাপ থাকবে।”

তিনি আরও বলেন, “দেশে বর্তমানে অর্থনৈতিক গতিবিধি স্থিতিশীল রয়েছে। বেসরকারি পণ্যের চাহিদা ও ব্যবহারও ক্রমশ বাড়ছে।”

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে চলতি অর্থবর্ষে মূল্যবৃদ্ধির হার ৬.৭ শতাংশ হবে বলে পূর্বাভাস দেওয়া হলেও, আর্থিক প্রবৃদ্ধির হার ৭.২ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশের পূর্বাভাস দেওয়া হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla