৭৮,২১৩,০০০০ টাকা পড়ে আছে ব্যাঙ্কে, খোঁজ নিয়ে দেখুন আপনার টাকা নেই তো?

Unclaimed Money: কো-অপারেটিভ ব্যাঙ্কগুলি সহ ব্যাঙ্কগুলির অ্যাকাউন্টে ১০ বছর বা তার বেশি বছর ধরে টাকা পড়ে থাকলে,সেই টাকা আরবিআই-এর আমানতকারী শিক্ষা এবং সচেতনতা তহবিলে স্থানান্তর করে দেওয়া হয়।

৭৮,২১৩,০০০০ টাকা পড়ে আছে ব্যাঙ্কে, খোঁজ নিয়ে দেখুন আপনার টাকা নেই তো?
ফাইল চিত্রImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: Jul 26, 2024 | 4:21 PM

নয়া দিল্লি: ব্য়াঙ্ক ব্যালেন্স শূন্য? পকেটও গড়ের মাঠ। ভাবছেন টাকা কোথা থেকে আসবে? এই চিন্তায় রাতের ঘুম উঠে যায় বহু মানুষের। কিন্তু জানেন কি, হাজার হাজার কোটি টাকা পড়ে রয়েছে ব্যাঙ্কে, যার কোনও দাবিদারই নেই! অন্তত রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার রিপোর্ট তাই-ই বলছে।  আরবিআই রিপোর্ট অনুসারে, গত বছরের তুলনায় দেশের বিভিন্ন ব্যাঙ্কে দাবিহীন আমানত ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।২০২৪ সালের মার্চ মাসের শেষে এই জমা টাকার পরিমাণ ৭৮,২১৩ কোটি টাকায় পৌঁছেছে।

২০২৩ সালের মার্চ মাসের শেষে  শিক্ষা ও সচেতনতা তহবিলে জমা করা অর্থের পরিমাণ ছিল ৬২,২২৫ কোটি টাকা। প্রসঙ্গত, কো-অপারেটিভ ব্যাঙ্কগুলি সহ ব্যাঙ্কগুলির অ্যাকাউন্টে ১০ বছর বা তার বেশি বছর ধরে টাকা পড়ে থাকলে,সেই টাকা আরবিআই-এর আমানতকারী শিক্ষা এবং সচেতনতা তহবিলে স্থানান্তর করে দেওয়া হয়।

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, যে অ্যাকাউন্টের দাবিদার নেই, সেগুলিই আন-ক্লেমড অ্যাকাউন্টে পরিণত হয়। এক্ষেত্রে গ্রাহকের মৃত্যু হলে অথবা কেউ টাকা জমা রেখে ভুলে গেলে, সেই অর্থই জমা থাকে রিজার্ভ ব্যাঙ্কের কাছে। কেন্দ্রীয় ব্যাঙ্কের নির্দেশিকা অনুযায়ী, এই তহবিলে দাবিদার বা তার নমিনি যথাযথ তথ্য জমা দিলে, তখনই টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করবে ব্যাঙ্ক।

কীভাবে টাকা ক্লেম করবেন?

  • সরকারি-বেসরকারি সকল ব্যাঙ্কই ইনঅ্যাকটিভ বা নিষ্ক্রিয় অ্যাকাউন্টের তালিকা তৈরি করে। ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে আপনি চেক করতে পারেন যে এই তালিকায় আপনার নাম রয়েছে কি না।
  • আপনি যদি আপনার নাম বা কোনও আত্মীয়ের নাম খুঁজে পান, তাহলে ব্যাঙ্কের নিকটতম শাখায় যান এবং ক্লেম ফর্ম পূরণ করে স্বাক্ষর করুন এবং জমা দিন৷
  • কেওয়াইসি (KYC) প্রক্রিয়া সম্পূর্ণ করতে প্রয়োজনীয় নথি জমা দিন।
  • যদি অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হয় এবং কোনও নমিনি না থাকে, তবে উইল অনুযায়ী বা উত্তরাধিকার শংসাপত্র বা প্রোবেট প্রদান করে এবং নোটারাইজড ডেথ সার্টিফিকেট দিয়ে সেই টাকা দাবি করা যেতে পারে।
  • যদি টাকার অঙ্ক বেশি হয়, তবে কয়েকটি ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, পরিবারের সকল সদস্যের কাছ থেকে অনাপত্তি শংসাপত্রের প্রয়োজন হতে পারে।
  • ব্যাঙ্ক সমস্ত নথি যাচাই করার পরে, সুদ সহ জমা রাখা অঙ্ক দাবিদারকে হস্তান্তর করা হবে। দাবি করার ক্ষেত্রে কোনও সময়সীমা না থাকলেও ব্যাঙ্কগুলিকে ফাইল জমা করার ১৫ দিনের মধ্যে দাবি নিষ্পত্তি করতে হবে।