SBI: ১ সপ্তাহে দু’বার, ফের FD-তে সুদের হার বাড়াল SBI

SBI: ১ সপ্তাহে দু'বার স্থায়ী আমানতে সুদের হার বাড়াল SBI। ২৫ থেকে ৮০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়ানো হয়েছে সুদের হার।

SBI: ১ সপ্তাহে দু'বার, ফের FD-তে সুদের হার বাড়াল SBI
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2022 | 2:34 PM

দীপাবলির আগেই ফের সুদের হার বাড়াল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। দীপাবলির উপহার হিসেবে আবারও ২৫ বেসিস পয়েন্ট থেকে ৮০ বেসিস পয়েন্ট সুদের হার বাড়াল ভারতীয় স্টেট ব্যাঙ্ক (State Bank of India)। ২ কোটি টাকার নীচের স্থায়ী আমানতের ক্ষেত্রে এই নয়া সুদের হার কার্যকর হবে। এক্ষেত্রে বিশেষ সুবিধা পাবেন প্রবীণ নাগরিকরা। আজ থেকেই এই সুদের হার কার্যকর হয়েছে।

সাধারণ নাগরিকদের জন্য SBI-র স্থায়ী আমানতে বর্তমান সুদের হার:

২১১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের স্থায়ী আমানতে সাধারণ নাগরিকদের জন্য সুদের হার ৮০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৭০ শতাংশ থেকে ৫.৫০ শতাংশ করা হয়েছে। এদিকে ১৮০ দিন থেকে ২১০ দিন অবধি মেয়াদের স্থায়ী আমানতে ক্ষেত্রে সুদের হার ৬০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.২৫ শতাংশ করা হয়েছে। যেখানে এই মেয়াদের আমানতে আগে সুদের হার ছিল ৪.৬৫ শতাংশ। ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদের আমানতেও একই হারে বাড়ানো হয়েছে সুদ। এই মেয়াদী আমানতে সুদের হার ৫.৬৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.২৫ শতাংশ। ৪৬ দিন থেকে ১৭৯ দিনের মেয়াদের স্থায়ী আমানতে সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। সুদের হার ৪ শতাংশ থেকে বেড়ে ৪.৫০ শতাংশ হয়েছে। আর দীর্ঘমেয়দী FD-র ক্ষেত্রে সুদের হার বেড়েছে ৩০ বেসিস পয়েন্ট করে। তবে ৭ দিন থেকে ৪৫ দিনের মেয়াদের ক্ষেত্রে সুদের হার অপরিবর্তিত রয়েছে।

প্রবীণ নাগরিকদের জন্য SBI-র স্থায়ী আমানতে বর্তমান সুদের হার:

কোনও প্রবীণ নাগরিক SBI-র ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদের FD তে ২৫ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে সুদের হার। ৬.৬৫ শতাংশ থেকে বেড়ে সুদের হার হয়েছে ৬.৯০ শতাংশ। আর সর্বোচ্চ সুদের হার বৃদ্ধি হয়েছে ২১১ দিন থেকে ১ বছরের কম মেয়াদের স্থায়ী আমানতে। এই মেয়াদে সুদের হার ৮০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬ শতাংশ ছিল। আগে যা ছিল ৫.২০ শতাংশ। ৩ বছর থেকে ৫ বছরের কম সময়য়ের FD-তে সুদের হার ৩০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৩০ শতাংশ থেকে ৬.৬০ শতাংশ হয়েছে। ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার বেড়ে হয়েছে ৬.৭৫ শতাংশ। ১ বছর থেকে ২ বছরের কম FD- তে সুদের হার বেড়ে হয়েছে ৬.৬০ শতাংশ। ৪৬ দিন থেকে ১৭৯ দিনের আমানতে সুদের বার হয়েছে ৫ শতাংশ। তবে ৭ থেকে ৪৫ দিনের আমানতে সুদের হার অপরিবর্তিত রয়েছে। প্রসঙ্গত, গত ১৫ অক্টোবরই বিভিন্ন মেয়াদের আমানতে সুদের হার বাড়িয়েছিল SBI।