Loan Offers: গাড়ি-বাড়ির জন্য ঋণ নেবেন ভাবছেন? উৎসবের মরশুমে কীভাবে কম সুদের হারে পাবেন, জেনে নিন…

Discount on Loans: প্রায় প্রত্যেকটি ব্যাঙ্কের তরফেই উৎসবের মরশুমে বিশেষ কিছু অফার দেওয়া হয়। এই সময়ে ঋণ নিলে সুদের হারও তুলনামূলকভাবে কিছুটা কম পাওয়া যায়।  এছাড়া অনেক ব্যাঙ্ক এই সময়ে ঋণ নিলে কোনও প্রসেসিং ফি নেয় না।

Loan Offers: গাড়ি-বাড়ির জন্য ঋণ নেবেন ভাবছেন? উৎসবের মরশুমে কীভাবে কম সুদের হারে পাবেন, জেনে নিন...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 8:15 AM

নয়া দিল্লি: উৎসবের মরশুমে নতুন নতুন জিনিস কেনেন অনেকেই। এদের মধ্যে অনেকের স্বপ্ন থাকে নিজের বাড়ি তৈরি করার। কিন্তু যে হারে ঋণে সুদের হার বাড়ছে, তাতে সেই স্বপ্ন অধরাই থেকে যাবে বলে মনে করছেন অনেকে। সম্প্রতিই দফায় দফায় রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়ার তরফে বাড়ানো হয়েছে রেপো রেট। আর তারপরই সরকারি-বেসরকারি ব্যাঙ্কগুলিও ঋণের সুদের হার বাড়িয়েছে। সেই কারণেই ঋণ নেওয়া কঠিন হয়ে গিয়েছে। তবে চিন্তার কারণ নেই, আপনিও যদি বুদ্ধি খরচ করেন, তবে বিনা ঝঞ্চাটেই এবং কম সুদের হারে ঋণ পেতে পারেন।

গত ৩০ সেপ্টেম্বরই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া তাদের মনিটারি পলিসি কমিটির বৈঠকে  রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়। বর্তমানে রেপো রেট ৫.৯ শতাংশে বেড়ে দাঁড়িয়েছে। এই ঘোষণার পরই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্য়াঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা ও আইসিআইসিআই ব্যাঙ্ক তাদের ঋণের উপরে সুদের হার বাড়িয়েছে। সুদ বাড়ানোর ফলে মাসিক কিস্তি বা ইএমআইয়ের হারও বেড়ে গিয়েছে।

যদি আপনি ব্যক্তিগত ঋণ বা গাড়ি-বাড়ির জন্য ঋণ নিতে চান, তবে কম সুদের হারে ঋণ পেতে পারেন এইভাবে-

উৎসবের মরশুমে অফার-

প্রায় প্রত্যেকটি ব্যাঙ্কের তরফেই উৎসবের মরশুমে বিশেষ কিছু অফার দেওয়া হয়। এই সময়ে ঋণ নিলে সুদের হারও তুলনামূলকভাবে কিছুটা কম পাওয়া যায়।  এছাড়া অনেক ব্যাঙ্ক এই সময়ে ঋণ নিলে কোনও প্রসেসিং ফি নেয় না। ফলে উৎসবের মরশুমে ঋণ নেওয়া তুলনামূলকভাবে অনেকটাই লাভজনক হয়।

ক্রেডিট স্কোর-

ঋণ নেওয়ার সময় ক্রেডিট কার্ডের রেকর্ডও বিশেষ ভূমিকা পালন করে। আপনার ক্রেডিট স্কোর কেমন, তার উপরে নির্ভর করে ঋণের ক্ষেত্রে ছাড় পাওয়া যায়। যদি আপনি কোনও ব্যাঙ্ক থেকে গৃহ ঋণ নেন, তবে ক্রেডিট স্কোর ও ক্রেডিট কার্ডের ট্রানজাকশন হিস্ট্রি দেখেই বিচার করা হয় যে আপনি ঋণ পাবেন কিনা। যদি আপনার ক্রেডিট স্কোর ভাল থাকে, তবে গৃহ ঋণ পেতে আরও সুবিধা হয়।

একাধিক অপশন খুঁজে দেখুন-

তাড়াহুড়ো করে ঋণ নেওয়ার বদলে, বেশ কয়েকটি জায়গায় কোথায়, কত হারে ঋণ দেওয়া হচ্ছে, তা জেনে নেওয়া ভাল।