SBI Customers: State Bank গ্রাহকদের অ্যাকাউন্ট ব্লক হয়ে যাচ্ছে কী কারণে? এখনই জেনে নিন…

KYC Update: কিন্তু স্টেট ব্যাঙ্কের বেশ কিছু গ্রাহক টুইটারে ব্যাঙ্কের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলকে ট্যাগ করে জানিয়েছেন, কেওয়াইসি বিধি না মেনে চলার কারণে তাদের অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।

SBI Customers: State Bank গ্রাহকদের অ্যাকাউন্ট ব্লক হয়ে যাচ্ছে কী কারণে? এখনই জেনে নিন...
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 1:26 PM

দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (State Bank Of India) গ্রাহকদের সুবিধার্থে বেশ কিছু নিয়ম চালু করেছিল। ৩৬৫ দিন ২৪ ঘণ্টা গ্রাহকদের ব্যাঙ্কিং পরিষেবা (Banking Services) দিতে দুটি টোল ফ্রি নম্বর (Toll Free Number) চালু করেছিল দেশের সেরা সরকারি ব্যাঙ্ক। কিন্তু স্টেট ব্যাঙ্কের বেশ কিছু গ্রাহক টুইটারে ব্যাঙ্কের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলকে ট্যাগ করে জানিয়েছেন, কেওয়াইসি বিধি না মেনে চলার কারণে তাদের অ্যাকাউন্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। বেশিরভাগ গ্রাহকদের মতে, কেওয়াইসি ডাইভ চলাকালীন বেশ কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্ট ১ জুলাই থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে স্টেট ব্যাঙ্কের যেসব গ্রাহকরা বিদেশে থাকেন, তার সেখান থেকে ব্যাঙ্কের লেনদেন করতে পারছেন না।

একজন ব্যাঙ্ক গ্রাহকের অভিযোগের ভিত্তিতে স্টেট ব্যাঙ্ক টুইটারে রিপ্লাই করে জানিয়েছে “আমরা আপনাদের জানাতে কেওয়াইসি প্রক্রিয়া প্রতিনিয়ত চলতে থাকে। যদি আপনার অ্যাকাউন্টে কেওয়াইসি করা না থাকে, তবে আপনার কাছে মেসেজ পাঠিয়ে দেওয়া হয়েছে। দয়া করে আপনার নিকটবর্তী স্টেট ব্যাঙ্কে গিয়ে কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলুন।” বিদেশে বসবাসকারী অজিত ওয়ালে নামের এক স্টেট ব্যাঙ্ক গ্রাহক টুইটে বলেন, “আমি নিকটবর্তী এসবিআই ব্রাঞ্চে গিয়ে নথিপত্র জমা দিয়েছিলাম এবং তাঁরা আমাকে জানিয়েছিল যে ১০ দিনের মধ্য কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন হবে। দয়া করে দ্রুত প্রক্রিয়া শেষ করুন, আমি কোনও লেনদেন করতে পারছি না।” গৌরব আগরওয়াল নামের অন্য এক এসবিআই গ্রাহক জানিয়েছেন, আগে থেকে কোনওভাবে সতর্ক না করে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

গৌরবের টুইটের উত্তরে স্টেট ব্যাঙ্ক জানিয়েছে, “আরবিআইয়ের নিয়ম অনুযায়ী ব্যাঙ্ক গ্রাহকদের নিয়মিত কেওয়াইসি আপডেট করতে হবে। কেওয়াইসি আপডেট করার সময় এলে গ্রাহকদের এসএমএস মারফত প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়। এই প্রক্রিয়া শেষ করতে গ্রাহকরা যে কোনও স্টেট ব্যাঙ্কের ব্রাঞ্চে যেতে পারেন। অথবা রেজিস্টার্ড ইমেল মারফত কেওয়াইসি নথি ব্যাঙ্ককে পাঠিয়ে দিতে পারেন।” স্টেট ব্যাঙ্কের কেওয়াইসি বিশদে আপডেট করার জন্য গ্রাহকদের নির্দিষ্ট ফরম্যাটের ফর্ম পূরণ করে ব্যাঙ্কে জমা দিতে হবে।