GDP Forecast: মন্দার ছায়া এবার দেশের অর্থনীতিতেও? জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কমাল SBI

GDP Forecast: ন্যাশনাল স্টাটিসটিকাল অফিসের তরফে বুধবারই চলতি ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম ভাগের প্রবৃদ্ধির পরিসংখ্যান প্রকাশ করা হয়। সেখানে দেখা গিয়েছে. উৎপাদন ক্ষেত্রে এবার তুলনামূলকভাবে কম বৃদ্ধি হওয়ায়, অর্থবর্ষের প্রথম ভাগে বৃদ্ধি হয়েছে ১৩.৫ শতাংশ।

GDP Forecast: মন্দার ছায়া এবার দেশের অর্থনীতিতেও? জিডিপি বৃদ্ধির পূর্বাভাস কমাল SBI
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 6:35 AM

নয়া দিল্লি: করোনা পরবর্তীকালে অনেকটাই বদলেছে অর্থনীতির চিত্র। করোনাকালে যে আর্থিক ধাক্কার মুখে পড়তে হয়েছিল, তা বিগত দুই বছরে তা কাটিয়ে উঠে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি। চলতি অর্থবর্ষেও আর্থিক প্রবৃদ্ধির হার সেই কারণেই ৭ শতাংশের বেশি হতে পারে বলেই ঘোষণা করেছিল রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কিন্তু মাঝপথেই সম্পূর্ণ বছরের আর্থিক প্রবৃদ্ধি বা জিডিপির পূর্বাভাস সংশোধন করল এসবিআই। ব্যাঙ্কের প্রধান ইকোনমিস্ট সৌম্যকান্তি ঘোষ। অর্থবর্ষের শুরুতে জিডিপির ৭.৫ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হলেও, বৃহস্পতিবার এসবিআইয়ের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা তা কমিয়ে ৬.৮ শতাংশ বৃদ্ধির হার জানান। জিডিপি বৃদ্ধির হারের পূর্বাভাসে এই বদলের কারণ হিসাবে তিনি জানিয়েছেন, অর্থবর্ষের প্রথমভাগে আর্থিক প্রবৃদ্ধির হার পূর্বাভাসের তুলনায় কম থাকার কারণেই গোটা অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হারও কমে গিয়েছে।

ন্যাশনাল স্টাটিসটিকাল অফিসের তরফে বুধবারই চলতি ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম ভাগের প্রবৃদ্ধির পরিসংখ্যান প্রকাশ করা হয়। সেখানে দেখা গিয়েছে. উৎপাদন ক্ষেত্রে এবার তুলনামূলকভাবে কম বৃদ্ধি হওয়ায়, অর্থবর্ষের প্রথম ভাগে বৃদ্ধি হয়েছে ১৩.৫ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে এই বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছিল ১৫ থেকে ১৬.৭ শতাংশ। সর্বোচ্চ ১৬.৭ শতাংশ অবধি বৃদ্ধি হতে পারে বলে জানানো হয়েছে। একইভাবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রধান অর্থনৈতিক উপদেষ্টাও জানিয়েছিলেন, অর্থবর্ষের প্রথম ভাগে ১৫.৭ শতাংশ অবধি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

তবে বুধবারের পরিসংখ্যান প্রকাশের পর দেখা গিয়েছে,প্রথম ভাগে বা প্রথম ত্রৈমাসিকে ১৩.৫ শতাংশ বৃদ্ধি হওয়ায়, আসল জিডিপি বৃদ্ধির হারও ৯.৬ শতাংশ কমে গিয়েছে। তবে গত অর্থবর্ষের প্রথম ও চতুর্থ ভাগের তুলনায় চলতি অর্থবর্ষের প্রথম ভাগে আর্থিক বৃদ্ধির হার বেশি থাকায় অর্থনীতির বৃদ্ধির গতি খুব একটা ধীর হবে বলে মনে হয় না।

সংবাদসংস্থা পিটিআই-র তথ্য অনুযায়ী, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, ২০২৩ অর্থবর্ষের জন্য বার্ষিক বৃদ্ধির হারের পূর্বাভাস ৬.৮ শতাংশ করা হচ্ছে। তবে অর্থবর্ষের দ্বিতীয় ভাগে আর্থিক বৃদ্ধির হার বাড়তে পারে।

আর্থিক প্রবৃদ্ধির হারের পূর্বাভাস কিছুটা কমলেও, বিগত কয়েক বছরে করোনা সংক্রমণের ধাক্কায় অর্থনীতির যে বেহাল দশা হয়েছিল, তা অনেকটাই কাটিয়ে ওঠা গিয়েছে। এসবিআইয়ের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সৌম্যকান্তি ঘোষ জানান, জিডিপির সংখ্য়া কেন বৃদ্ধি পাচ্ছে না, তার জন্য আইআইপি ও সিপিআই-র দিকগুলি খতিয়ে দেখা উচিত। জিডিপির বৃদ্ধি দুই সংখ্যার হলেও, তা বাজারের প্রত্যাশার তুলনায় অনেকটাই কম। এর প্রধান কারণ হচ্ছে উৎপাদন ক্ষেত্রে বৃদ্ধি ও লাভ কম হওয়া।