Share Market: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে ‘রক্তপাত’ শেয়ার বাজারে! হু হু করে বাড়ছে তেল-সোনার দাম

Share Market: বাজার বিশেষজ্ঞদের মতে, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে আমেরিকা ও ইউরোপীয় দেশগুলি রাশিয়া থেকে উত্তোলিত তেলের উপরে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। এই আশঙ্কাতেই বিশ্ব বাজারে শেয়ারে ধস নেমেছে, এদিকে বাড়ছে ক্রুড তেলের দাম।

Share Market: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে 'রক্তপাত' শেয়ার বাজারে! হু হু করে বাড়ছে তেল-সোনার দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 12:16 PM

মুম্বই: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের (Russia-Ukraine War) সরাসরি প্রভাব পড়তে শুরু করেছে বিশ্ব অর্থনীতি(World Economy)-তে। মন্দার প্রকোপ থেকে বাঁচতে পারেনি ভারতীয় শেয়ার বাজার(Share Market)-ও। সকালে শেয়ার বাজার খুলতেই ধস নামে,  বিএসই সেনসেক্সের ১৪২৮ অঙ্ক পতন হয়। সূচক কমে দাঁড়ায় ৫২ হাজার ৯০৬ অঙ্কে। নিফটির সূচকেও ৩৯৮ অঙ্ক পতন হয়ে ১৫ হাজার ৮৪৭-এ কমে দাঁড়ায়। এদিকে, যুদ্ধের জেরে হু হু করে বাড়তে শুরু করেছে অপরিশোধিত তেলের দাম।

গত মাসেও যেখানে ব্যারেল প্রতি তেলের দাম ছিল ৮০ থেকে ১০০ ডলার, তা বেড়ে ব্যারেল প্রতি ১৩০ ডলারে বেড়ে দাঁড়িয়েছে। বাজার বিশেষজ্ঞদের মতে, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে আমেরিকা ও ইউরোপীয় দেশগুলি রাশিয়া থেকে উত্তোলিত তেলের উপরে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। এই আশঙ্কাতেই বিশ্ব বাজারে শেয়ারে ধস নেমেছে, এদিকে বাড়ছে ক্রুড তেলের দাম। নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। বিশ্ববাজারে সোনার দাম আউন্স প্রতি ২ হাজার ডলারে বেড়ে দাঁড়িয়েছে।

এদিন সকালে শেয়ার বাজার খুলতেই ধস নামে। সেনসেক্স ১৪২৮ পয়েন্ট বা ২.৬৩ শতাংশ পতন হয়ে ৫২ হাজার ৯০৬ সূচকে নেমে দাঁড়ায়। নিফটিও ৩৯৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৮৪৭ সূচকে কমে দাঁড়ায়। ব্যাপক পতন হয়েছে টাকার দামেও। প্রায় ১ শতাংশ পতন হয়ে ডলার প্রতি মূল্য কমে দাঁড়িয়েছে ৭৬ টাকা ৯২ পয়সায়। শুক্রবারই এই মূল্য ছিল ৭৬ টাকা ১৭ পয়সা, যা ২০২১ সালের ১৫ ডিসেম্বরের পর সর্বনিম্ন।

ক্রুড তেলের দাম ব্যারেল প্রতি ১৩০ ডলারে বেড়ে দাঁড়িয়েছে, যা ২০০৮ সালের পর সর্বোচ্চ মূল্য। আন্তর্জাতিক বাজারে তেলোর দাম বাড়ায়, তার সরাসরি প্রভাব দেশের অর্থনীতির বাজারেও পড়বে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: LIC IPO May Postponed: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে এখন অভিষেক নাও হতে পারে LIC-র IPO-র

আরও পড়ুন: SBI FD vs Post Office FD: স্টেট ব্যাঙ্ক না পোস্ট অফিস, ফিক্সড ডিপোজিটে কে দিচ্ছে বাড়তি সুদ?