Smoking: ট্রেনে এবং বিমানে ধূমপান করলে হতে পারে আর্থিক জরিমানা থেকে জেল

Punishment: কেবল ট্রেন বা বিমান নয়, পাবলিক প্লেসে ধূমপান করলেও আশপাশের যাত্রীদের সমস্যা হতে পারে। এর জন্য অধিকাংশ জায়গায় স্মোকিং জোন রয়েছে। যদি সিগারেট খেতেই হয় তাহলে সেখানে যেতে পারেন। তাহলে কোনও সমস্যা থাকবে না।

Smoking: ট্রেনে এবং বিমানে ধূমপান করলে হতে পারে আর্থিক জরিমানা থেকে জেল
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2023 | 12:16 AM

নয়া দিল্লি: সিগারেট (Cigaratte) খাওয়ার অভ্যাস রয়েছে? তাহলে এখন এই অভ্যাসটি আপনার জন্য ফাঁদ হয়ে উঠতে পারে। হ্যাঁ, সম্প্রতি একজনকে ফ্লাইটে (Flight) সিগারেট খেতে পাওয়া গেছে। ফ্লাইটটি টেক-অফের পরপরই তাঁকে গ্রেফতার করা হয়। ওই ব্যক্তিকে যখন প্রশ্ন করা হয়, কেন তিনি ফ্লাইটে ধূমপান করলেন? তার জবাবে তিনি বলেছিলেন যে, তিনি প্রথমবারের মতো একটি ফ্লাইটে ভ্রমণ করছেন, তাই তিনি এটি পান করতে পারেন। কারণ তিনি প্রায়ই ট্রেনে (Train) বিড়ি খেতেন। এরপরই এই বিষয়ে নড়েচড়ে বসেছে রেল ও বিমান কর্তৃপক্ষ। এবার ট্রেনে বা ফ্লাইটে সিগারেট বা বিড়ি খেলে অনেক ধারায় মামলা হতে পারে। জেল থেকে জরিমানা পর্যন্ত শাস্তি হতে পারে।

ধূমপানের নিয়ম আপনি যদি ফ্লাইটে সিগারেট বা বিড়ি ধূমপান করতে যান, তাহলে ভারতীয় বিমান আইন 1937-এর অধীনে আপনাকে ফ্লাইট থেকে নামিয়ে দেওয়া যেতে পারে। এর জন্য জেলও হতে পারে। একই সময়ে, বিমান সংস্থা আপনাকে ৩ মাস থেকে ২ বছরের জন্য নো ফ্লাইটের তালিকায় রাখতে পারে। অর্থাৎ, এই সময়ের মধ্যে আপনি ফ্লাইটে ভ্রমণের জন্য কালো তালিকাভুক্ত হবেন।

ট্রেনে ধূমপানের জন্য এটাই নিয়ম ট্রেনেও অনেক ধরণের পণ্য বহন করা নিষিদ্ধ। কিন্তু যদি আপনাকে ট্রেনে সিগারেট পান করতে দেখা যায়, তাহলে রেলওয়ে আইনের ১৬৭ ধারা অনুযায়ী ১০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত জরিমানা করা যেতে পারে।

কেবল ট্রেন বা বিমান নয়, পাবলিক প্লেসে ধূমপান করলেও আশপাশের যাত্রীদের সমস্যা হতে পারে। এর জন্য অধিকাংশ জায়গায় স্মোকিং জোন রয়েছে। যদি সিগারেট খেতেই হয় তাহলে সেখানে যেতে পারেন। তাহলে কোনও সমস্যা থাকবে না।