Door Step Banking: আপনার দরজায় পৌঁছে যাবে ব্যাঙ্ক, নয়া পরিষেবা চালু করল SBI

State Bank Of India: এই পরিষেবা পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু শর্ত রয়েছে।

Door Step Banking: আপনার দরজায় পৌঁছে যাবে ব্যাঙ্ক, নয়া পরিষেবা চালু করল SBI
পরিষেবা নিয়ে বিশেষ ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 9:15 PM

দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ব সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্যে দারুণ খবর। এখন থেকে ব্যাঙ্ক কিংবা এটিএম যাওয়ার প্রয়োজন নেই। বরং ব্যাঙ্ক আপনার কাছে পৌঁছে যাবে। স্টেট ব্যাঙ্ক তাঁদের এই ব্যাংকিং পরিষেবার নাম দিয়েছেন Door Step Banking। যদিও এই পরিষেবা পাওয়ার ক্ষেত্রে বেশ কিছু শর্ত রয়েছে।

প্রথমেই রেজিস্ট্রেশন করতে হবে

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাঁদের ওয়েবসাইটে এই বিষয়ে বিস্তারিত জানিয়ে। সেই মতো Door Step Banking পরিষেবা পাওয়ার জন্যে প্রথমে আপনার হোম ব্রাঞ্চে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। মাত্র কয়েক মিনিটেই এই কাজ হয়ে থাকে। মাত্র এক বারই এই কাজ করতে হবে। আর একবার রেজিস্ট্রেশন করিয়ে ফেললে কোনও কাজের জন্যেই ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন নেই। ঘরে বসে থেকেই ২০ হাজার টাকা পর্যন্ত তোলা এবং জমা দেওয়া যাবে। অর্থাৎ একটা ফোন করলেই গোটা ব্যাঙ্ক কার্যত আপনার দরজাতে চলে আসবে। শুধু তাই নয়, ডোর স্টেপ ব্যাংকিংয়ের মাধ্যমে চেকবই, লাইফ সার্টিফিকেট, ডিমান্ড ড্রাফট জমা দেওয়া এবং নেওয়ার কাজও হয়ে যাবে।

এই তিনটি শর্ত পূরণ করতে হবে

Door Step Banking পরিষেবার সুবিধা পাওয়ার জন্যে অবশ্যই প্রয়োজন অ্যাকাউন্টের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত করা। যদি একের অধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে তাহলেও এই সুবিধা নেওয়া যাবে। জয়েন্ট অ্যাকাউন্ট হলেও এই সুবিধা নেওয়া যাবে। এছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই সুবিধা প্রাথমিক ভাবে কয়েকটি ক্ষেত্রেই পাওয়া যাবে। যেমন প্রতিবন্ধী মানুষ, ৭০ বছরের উর্ধে কোনও মানুষ, শারীরিক ভাবে কোনও সমস্যা রয়েছে এমন মানুষ এই সুবিধা এয়ে থাকবে। তবে এই সমস্ত লোকদের প্রথমেই তাঁদের অ্যাকাউন্টের সঙ্গে KYC করতে হবে। হোম ব্রাঞ্চের পাঁচ কিলোমিটারের মধ্যে কোনও গ্রাহক থাকলে তাকে এই সুবিধা দেওয়া হবে না।

টোল ফ্রি নম্বরে কল করতে হবে

SBI -এর এই সুবিধা পাওয়ার জন্যে টোল ফ্রি নম্বর 1800-1037-188 এবং 1800-1213-721 এই গুলিতে প্রয়োজনে ফোন করতেই পারেন। শুধু তাই নয়, যে কোনও সমস্যাতেও এখানে ফোন করা যেতে পারে। এছাড়াও এই https://bank.sbi/dsb লিঙ্কে ক্লিক করে এই বিষয়ে আরও তথ্য জানতেই পারেন।