Share Market: নতুন অর্থবর্ষে ঘুরে দাঁড়াবে শেয়ার মার্কেট? নাকি ধসই বলবে শেষ কথা?

Share Market: মঙ্গলবার দিনভর কেনাকাটার পর মোটের উপর লোকসানের ছবিই দেখা গিয়েছে স্টক মার্কেটে। প্রায় ৯২ পয়েন্ট ধসে এদিন ২২ হাজার ৪ পয়েন্টে দাঁড়িয়েছে নিফটি ৫০। অন্যদিকে ব্যাঙ্ক নিফটির ক্ষেত্রে প্রায় ২৬৩ পয়েন্টের ধস দেখা গিয়েছে।

Share Market: নতুন অর্থবর্ষে ঘুরে দাঁড়াবে শেয়ার মার্কেট? নাকি ধসই বলবে শেষ কথা?
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Mar 26, 2024 | 5:00 PM

কলকাতা: বিগত কয়েক সপ্তাহ ধরেই লাগাতার ধসের ছবি দেখা গিয়েছে শেয়ার বাজারে। বড়সড় লোকসানের মুখে পড়েছে একাধিক নামজাদা সংস্থার শেয়ারও। মাথায় হাত পড়েছে বিনিয়োগকারীদের। তবে এই চিত্র বিগত কয়েক সপ্তাহের হলেও বিগত কয়েক মাস ধরেই টানা লাভের ছবিও দেখা গিয়েছিল দালাল স্ট্রিটও। নিত্যনতুন রেকর্ডও তৈরি করে ফেলেছে নিফটি, সেনসেক্স। তৈরি হয়েছে পয়েন্টের পাহাড়। বুল রান দেখা গিয়েছে অনেক অনামী সংস্থার স্টকেও। বাজার বিশেষজ্ঞরা বলেছেন, অর্থবর্ষের শেষটা ভাল না গেলেও নতুন অর্থবর্ষ মোটের উপর ভালই কাটবে বিনিয়োগকারীদের জন্য। 

৩১ মার্চ শেষ হতে চলা অর্থবর্ষে নিফটি ৫০ সামগ্রিকভাবে ২০ শতাংশ রিটার্ন দিতে পারে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। একই সময়ে অর্থাৎ পরের ২০২৪-২৫ অর্থবর্ষে রিটার্নের অঙ্কটা দ্বিগুণ হতে পারে বলে মনে করা হচ্ছে। এই অর্থ বছরের শুরুতে, ছোট এবং মিড ক্যাপ শেয়ারগুলির ক্ষেত্রে বড় লাভ দেখা গেলেও শেষের দিকে অবস্থার পরিবর্তন হতে শুরু করে। ভরাডুবি হতে শুরু করে একাধিক সম্ভাবনাময় স্টক। তবে সর্বাধিক সংশোধনও আবার এই ছোট এবং মিড ক্যাপ বাজারেই দেখা গিয়েছে। যার সার্বিক প্রভাব পড়েছে দালাল স্ট্রিটে। 

অন্যদিকে মঙ্গলবার দিনভর কেনাকাটার পর মোটের উপর লোকসানের ছবিই দেখা গিয়েছে স্টক মার্কেটে। প্রায় ৯২ পয়েন্ট ধসে এদিন ২২ হাজার ৪ পয়েন্টে দাঁড়িয়েছে নিফটি ৫০। অন্যদিকে ব্যাঙ্ক নিফটির ক্ষেত্রে প্রায় ২৬৩ পয়েন্টের ধস দেখা গিয়েছে। সেনসেক্সেও পড়েছে ৩৬১.৬৪ পয়েন্ট। এদিন দিনভর কেনাকাটির পর সেনসেক্স দাঁড়ায় ৭২,৪৭০.৩০ পয়েন্টে। তবে এদিন দিনভর কেনাকাটির পর দেখা যায় জোম্যাটো, ওয়েল ইন্ডিয়া, ইন্টারগ্লোব অ্যাভিয়েশন, মুথুট ফাইন্য়ান্সের মতো সংস্থাগুলিতে বড় লাভ দেখতে পাওয়া গিয়েছে। অন্যদিকে ভারতী এয়ারটেল, উইপ্রো, আদানি উইলমার, গোদরেজ কনজিউমারের মতো স্টকগুলিতে বেশ বড়সড় ধস দেখা গিয়েছে। 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য। উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।