Investment Tips: রামায়ণ থেকে নিন বিনিয়োগের শিক্ষা, এই লক্ষণরেখা পেরোলেই হতে পারে মহা বিপদ

Investment Tips: আমাদের জীবন দর্শনের ব্যাপ্তি, জ্ঞানের দরজাকে বরাবরই প্রশস্ত করেছে রামায়নের পাঠ। এই রামায়ন থেকে নেওয়া যেতে পারে বিনিয়োগের শিক্ষা।

Investment Tips: রামায়ণ থেকে নিন বিনিয়োগের শিক্ষা, এই লক্ষণরেখা পেরোলেই হতে পারে মহা বিপদ
ছবি - রামায়নে লুকিয়ে বিনিয়োগের শিক্ষা
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 12:33 PM

কলকাতা: কোথায়, কখন, কতটা বিনিয়োগ (Investment) করলে আসতে পারে ভালো রিটার্ন? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে আমরা প্রায়শই দ্বারস্থ হই বিশেষজ্ঞদের। কিন্তু আপনি কী জানেন হিন্দুদের পবিত্র ধর্ম গ্রন্থ রামায়নেই (Ramayana) রয়েছে এর উত্তর। আমাদের দেশে ছোট থেকে রামায়নের গল্প শুনে আমরা অনেকেই বড় হয়েছি। কিন্তু এই রামায়নের গল্পকথা থেকেই পাওয়া যা অর্থনীতির বিষয়ে নানা শিক্ষা। যা খুলে দিতে পারে আমাদের উপার্জনের নতুন দরজা।

‘চকচক করলেই সবকিছু সর্বদা সোনা হয় না’, এই পাঠ আমরা শিখেছি রামায়ন থেকেই। রাময়নের গল্পেই আমরা দেখেছি মায়াবি ‘সোনার’ হরিন বেশে মারীচকে দেখে সীতা যখন রামের কাছে ওই হরিন এনে দেওয়ার বায়না ধরেন। রাম সেই হরিন ধরতে গেলে ভিক্ষুকের বেশে সীতাকে অপহরণ করেছিলেন রাবণ। তাই রাবণের মায়ার খেলায় পা দিয়ে ক্ষতি হয়ে গিয়েছিল রামের। বিনিয়োগের ক্ষেত্রেও এই বিষয় থেকে শিক্ষা নেওয়ার প্রয়োজন রয়েছে। শেয়ার মার্কেট হোক বা মিউচুয়াল ফান্ড, কখনওই ভালো ভাবে না জেনে কোনও ক্ষেত্রেই বড় রিটার্নের আশায় বিনিয়োগ করা উচিৎ নয়। বিশেষজ্ঞরা বলেন অল্প সময়ে বড়লোক হওয়ার চিন্তার কারণে হারাতে হতে পারে সর্বস্ব। তাই এই বিষয়ে সাবধান হওয়ার প্রয়োজন রয়েছে।

অন্যদিকে, রামায়নের গল্পেই আমরা দেখেছি লক্ষন যখন সোনার হরিন ও দাদার খোঁজে বনের কুঠুরি থেকে বের হন তখন সীতার রক্ষায় তিনি কুঠুরির চারপাশে একটা গণ্ডি কেটে রেখে যান। এবং সীতাকে বিশেষ ভাবে বলে যান, তিনি যেন ওই গণ্ডি না পেরোন। তাহলেই হবে বড় বিপদ। কিন্তু সীতা লক্ষণ  গণ্ডি পেরোতেই পড়ে যান রাবণের ফাঁদে। বিনিয়োগের ক্ষেত্রেও রয়েছে এমন কিছু লক্ষণ গণ্ডি। যা পার করলে খোয়াতে হতে পারে সর্বস্ব। বিনিয়োগের ক্ষেত্রে প্রতি মাসে মাসে আমাদের নির্দিষ্ট কিছু বাজেট তৈরি করা উচিৎ। সেই বাজেটের লিমিট যাতে আমরা পার করে না ফেলি সেদিকে নজর রাখা দরকার। নাহলে তার প্রভাব পড়তে পারে সাংসারিক জীবনেও। ঘাড়ে চাপতে পারে বাড়তি লোন, ক্রেডিট কার্ডের ঋণের বোঝা।