Train Accident: ট্রেন দুর্ঘটনায় আহত হলে বা মারা গেলেও ক্ষতিপূরণ মেলে না এই একটা ভুলে, কী সেই নিয়ম?

Indian Railways: দেশে প্রতিদিন লক্ষাধিক মানুষ সফর করেন ট্রেনে। তবে ভারতীয় রেলের এমন অনেক নিয়মই আছে, যা সম্পর্কে অবগত নয় সাধারণ মানুষ। ট্রেন দুর্ঘটনায় যদি কারোর মৃত্যু হয় বা আহত হন, তার জন্য রেলের তরফে ক্ষতিপূরণ দেওয়া হয়।

Train Accident: ট্রেন দুর্ঘটনায় আহত হলে বা মারা গেলেও ক্ষতিপূরণ মেলে না এই একটা ভুলে, কী সেই নিয়ম?
ভারতে রয়েছে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। প্রতিদিন ২ কোটিরও বেশি মানুষ লোক ভারতীয় রেলের বিভিন্ন ট্রেনে ভ্রমণ করেন। প্রতিদিন ভারত জুড়ে ছড়িয়ে থাকা রেললাইন ধরে চলাচল করে ১৩,৪৫২-রও বেশি ট্রেন।
Follow Us:
| Updated on: Sep 13, 2024 | 1:39 PM

নয়া দিল্লি: ওড়িশার বাহানাগায় করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনা থেকে রাঙাপানিতে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা- বিগত কয়েক বছরে একের পর এক বড় ট্রেন দুর্ঘটনা ঘটেছে। প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ। এই ধরনের দুর্ঘটনার ক্ষেত্রে সরকার যেমন ক্ষতিপূরণ দেয়, তেমনই ভারতীয় রেলওয়েও ক্ষতিপূরণ দেয়। তবে কারা এই ক্ষতিপূরণের জন্য দাবিদার হতে পারেন, জানেন?

দেশে প্রতিদিন লক্ষাধিক মানুষ সফর করেন ট্রেনে। তবে ভারতীয় রেলের এমন অনেক নিয়মই আছে, যা সম্পর্কে অবগত নয় সাধারণ মানুষ। ট্রেন দুর্ঘটনায় যদি কারোর মৃত্যু হয় বা আহত হন, তার জন্য রেলের তরফে ক্ষতিপূরণ দেওয়া হয়। তবে অনেক ক্ষেত্রেই কিছু যাত্রীরা দাবি করেন যে তারা ক্ষতিপূরণ পাচ্ছেন না। কেন এমন সমস্যা হয়?

যদি ট্রেন দুর্ঘটনায় ক্ষতিপূরণ নিয়ে কোনও সমস্যা বা জটিলতার সৃষ্টি হয়, তবে রেলওয়ে ক্লেইমস ট্রাইব্যুনালে শুনানি হয়। রেলের নিয়ম অনুযায়ী, যদি কোনও যাত্রীর কাছে টিকিট না থাকে এবং দুর্ঘটনার শিকার হন, তবে তিনি ক্ষতিপূরণ পান না। রেলওয়ে একমাত্র বৈধ যাত্রীদেরই ক্ষতিরপূরণ দেয়।

এই খবরটিও পড়ুন

২০১৪ সালে এক যাত্রী চলন্ত ট্রেন থেকে পড়ে মারা যান। মৃত্যুর পরে পরিবার রেলওয়ের কাছে ক্ষতিপূরণ দাবি করলে, রেলওয়ে ট্রাইব্যুনাল তা প্রত্যাখান করে। মৃতের পরিবার সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হলে, আদালতের তরফেও ট্রাইব্যুনালের রায়কেই বহাল রাখা হয়।