Bank Transaction: ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিয়েছেন? এবার কী করবেন? জেনে নিন টাকা ফিরে পাওয়ার উপায়…

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Oct 11, 2022 | 8:59 AM

Bank Transaction: যদিও রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, যিনি টাকা পাঠাচ্ছেন, তাঁকে সতর্কতার সঙ্গে যাচাই করে দেখে নিতে হবে যে অ্যাকাউন্ট নম্বর ঠিক আছে কি না।

Bank Transaction: ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিয়েছেন? এবার কী করবেন? জেনে নিন টাকা ফিরে পাওয়ার উপায়...
ছবি- প্রতীকী চিত্র

কলকাতা: প্রযুক্তির কল্যাণে টাকার লেনদেন এখন অনেকটাই সহজ হয়ে গিয়েছে। নেট ব্যাঙ্কিং পরিষেবার মাধ্যমে আমরা খুব সহজে এবং দ্রুত টাকা লেনদেন করতে পারি। গুগল পে, ইউপিআই এবং ভিমের মতো অ্যাপ ব্যবহার করে আরও দ্রত টাকা লেনদেন করা সম্ভব। কিন্তু অনেক সময় দ্রুত টাকা পাঠাতে গিয়ে সমস্যার মুখে পড়তে হয় গ্রাহকদের। সতর্ক না থাকলেই বড় সমস্যা দেখা দিতে পারে। দ্রুত টাকা পাঠাতে গিয়ে অনেক সময় কোনও গ্রাহক ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলতে পারেন। আপনি যদি ভুলবশত অন্য কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ভুল ব্যক্তিকে টাকা পাঠিয়ে থাকেন, তবে আপনি কী করবেন? এক্ষেত্রে আপনি ব্যাঙ্ককে টাকা ফিরিয়ে দিতে বলতে পারেন। যদিও এক্ষেত্রে আপনি যাঁকে টাকা পাঠিয়েছেন, তাঁর অনুমতিরও প্রয়োজন হতে পারে।

যদিও রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, যিনি টাকা পাঠাচ্ছেন, তাঁকে সতর্কতার সঙ্গে যাচাই করে দেখে নিতে হবে যে অ্যাকাউন্ট নম্বর ঠিক আছে কি না। কিন্তু ভুল যে কোনও মুহূর্তেই হতে পারে। সৌভাগ্যবশত বেশ কিছু পদ্ধতি অবলম্বন করে আপনি পাঠানো টাকা পুনরায় আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফিরে পেতে পারেন।

কী উপায়ে ফিরে পাবেন টাকা, জেনে নিন…

  1. প্রথমেই আপনার ব্যাঙ্ককে গোটা ঘটনার বিষয়টি জানাতে হবে, প্রয়োজন হতে তৎক্ষণাত কাস্টমার কেয়ারে ফোন করতে হবে। লেনদেনের সময় ও তারিখ নোট করে রাখাও গুরুত্বপূর্ণ। এর পাশাপাশি যে অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠিয়েছেন, সেই অ্যাকাউন্ট নম্বরটিও নোট করে রাখতে হবে।
  2. ব্যাঙ্কের শাখায় গিয়ে কর্তৃপক্ষকে ভুলবশত টাকা পাঠানোর কথা জানাতে হবে।
  3. আপনার ব্যাঙ্ক আপনাকে প্রাপকে অ্যাকাউন্টের তথ্য দেবে। যদি প্রাপকেরও একই ব্যাঙ্কে অ্যাকাউন্ট হয়, তবে আপনি সরাসরি গ্রাহককে টাকা ফিরিয়ে দেওয়ার কথা বলতে পারেন। অন্য কোনও ব্যাঙ্কের ক্ষেত্রে হলে আপনাকে সংশ্লিষ্ট ব্যাঙ্কে যেতে হবে এবং গোটা ঘটনা জানাতে হবে। সেক্ষেত্রে ব্যাঙ্ক সেই প্রাপকের সঙ্গে যোগাযোগ করে তাঁকে টাকা ফিরিয়ে দেওয়ার অনুরোধ জানাবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla