Aadhaar Card Verification: আধার জালিয়াতি রুখতে পরামর্শ কেন্দ্রের, এবার থেকে করতে হবে এই কাজ

Aadhaar Card Verification: রাজ্যগুলিকে আধার কার্ড যাচাই করে নেওয়ার জন্য অনুগ্রহ করল UIDAI। বৃহস্পতিবার এই মর্মে কেন্দ্রীয় ইলেকট্রনিক ও আইটি মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে প্রকাশ করা হয়েছে।

Aadhaar Card Verification: আধার জালিয়াতি রুখতে পরামর্শ কেন্দ্রের, এবার থেকে করতে হবে এই কাজ
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 25, 2022 | 10:25 AM

বর্তমানে ভুয়ো আধার কার্ড দিয়ে একাধিক অপরাধমূলক কাজের ঘটনা বেড়ে গিয়েছে। আর এহেন কাজে রাশ টানতে রাজ্যগুলির উদ্দেশ্যে বার্তা দিল UIDAI (Unique Identification Authority of India)। বৃহস্পতিবার রাজ্যগুলিকে আধার যাচাই করে নেওয়ার অনুরোধ জানাল UIDAI। কোনও ব্যক্তির পরিচয় সম্বন্ধে নিশ্চিত হওয়ার আগে তাঁর আধার কার্ড ভাল করে যাচাই করার জন্য রাজ্য সরকারগুলিকে অনুরোধ করল UIDAI।

কেন্দ্রীয় ইলেকট্রনিক ও আইটি মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘কোনও ব্যক্তি পরিচয়পত্র হিসেবে আধার কার্ড জমা দিলে তা যাচাই করে নেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে UIDAI। সেই মর্মে রাজ্য় সরকারগুলিকে আধার কার্ড যাচাই করে নিতে হবে।’ মন্ত্রকের তরফে এই বিবৃতি জারি করে রাজ্য সরকারগুলিকে আধার কার্ড যাচাইকরণের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

UIDAI-র তরফে বলা হয়েছে,কারোর পরিচয় হিসেবে হাতেনাতে বা ইলেকট্রনিকভাবে আধার কার্ড গ্রহণ করার আগে তা অবশ্যই যাচাই করা উচিত। এদিকে UIDAI মনে করে আধার কার্ডের গ্রাহকের পূর্ণ সম্মতিতে তাঁর আধার নম্বরের যাচাইকরণ আধারের সত্যতা প্রমাণের জন্য যথার্থ পদ্ধতি। এর ফলে আধার কার্ড ব্যবহার করে বিভিন্ন জালিয়াতি, সমাজবিরোধী কাজ বন্ধ করা যাবে বলেই অনুমান কেন্দ্রের। এই বিবৃতিতে বলা হয়েছে, “ mAadhaar অ্যাপ বা আধার QR কোড স্ক্যানার ব্যবহার করে সব ধরনের আধার (আধার চিঠি, ই-আধার, আধার পিভিসি কার্ড, এবং m-আধার) যাচাই করা যেতে পারে। কিউআর কোড স্ক্যানারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস ভিত্তিক মোবাইল ফোনের পাশাপাশি উইন্ডো-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলির জন্যও অবাধে উপলব্ধ”।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla