Fake Bank Notes: আপনার হাতের টাকাটা আসল তো? কীভাবে বুঝবেন জাল নোট

Fake Bank Notes: কালোবাজারির যুগে জাল নোটে ছেয়ে গিয়েছে বাজার। একাধিক উপায়ে এই জাল নোট চিহ্নিত করা সম্ভব।

Fake Bank Notes: আপনার হাতের টাকাটা আসল তো? কীভাবে বুঝবেন জাল নোট
কীভাবে চিনবেন জাল নোট?
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 24, 2022 | 9:12 PM

কালোবাজারির যুগে জাল নোটে ছেয়ে গিয়েছে বাজার। আর এই জাল নোটের রমরমা রুখতে ক্ষমতায় এসেই রাতারাতি নোটবন্দির ঘোষণা করেছিল মোদী সরকার। তবে তা জাল নোটের ছড়াছড়িতে বেড়ি পরাতে পারেনি। যে সময় জাল নোটের এত ছড়াছড়ি সেই সময় টাকা নেওয়ার আগে তা আসল নাকি নকল তা পরখ করে নেওয়া অত্য়াবশ্যক। নয়তো ক্ষতির মুখোমুখি হতে পারেন আপনিও।

নকল নোট চিনবেন কীভাবে?

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে জাল নোট চিনে নেওয়ার জন্য নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। আরবিআই সমস্ত ব্যাঙ্ক নোটে কিছু নিরাপত্তা সংক্রান্ত বৈশিষ্ট্য (Security Features) জুড়ে দিয়েছে। আর নোটগুলি ছুঁয়ে, উল্টে-পাল্টে দেখে যে কেউ সেই নোট আসল কি নকল তা চিহ্নিত করা যায়। এই বৈশিষ্ট্যগুলিতে কোনও তারতম্য হলে তা নকল টাকা বলেই ধরে নিতে হবে।

ওয়াটারমার্ক দেখুন ভাল করে:

জাল নোটে সাধারণত ওয়াটারমার্ক একটু মোটা দেখায়। খুব নিখুঁতভাবে দেখলে তা ধরা যাবে।

সংখ্যা ও তার ধরন:

আসল নোটে সংখ্য়াগুলি একদম নিখুঁতভাবে ছাপা হয়। দুটি অঙ্কের মধ্যে ফাঁকা জায়গা, অঙ্কের আকার ভালভাবে দেখলে জাল নোট ও আসল নোটের মধ্যে পার্থক্য করা যায়।

আর কী কী উপায়ে বুঝবেন জাল নোট?

জাল নোট শনাক্ত করার জন্য এখন বাজারে অ্যাপও এসে গিয়েছে। চেকফেক (ChkFake) অ্যাপের মাধ্যমে ১০০, ২০০, ৫০০ ও ২০০০ টাকার নোটের সত্যতা যাচাই করে নিতে পারেন যে কেউ। গুগল প্লে স্টোর বা অ্যাপল প্লে স্টোর থেকে যে কেউ এই Chkfake অ্য়াপ ডাউনলোড করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে সহজেই জাল নোট ও আসল নোটের মধ্যে পার্থক্য করা যায়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla