UPI Transaction: অনলাইনে দেদার আর্থিক লেনদেন করছেন? এই সীমা পার করলেই লাগবে অতিরিক্ত চার্জ

UPI Transaction: বর্তমানে ইউপিআইয়ের মাধ্যমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে ফোনপে ও গুগল পে-ই সবথেকে জনপ্রিয়। অনলাইন আর্থিক লেনদেনের প্রায় ৮০ শতাংশই এই দুই অ্যাপের মাধ্যমে হয়।

UPI Transaction: অনলাইনে দেদার আর্থিক লেনদেন করছেন? এই সীমা পার করলেই লাগবে অতিরিক্ত চার্জ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 25, 2022 | 8:26 AM

নয়া দিল্লি: ইউপিআইয়ের মাধ্যমে দেদার অনলাইনে টাকা লেনদেন (Online Transaction) করছেন? তবে এবার একটু সতর্ক হন। কারণ এবার থেকে অনলাইন লেনদেনের উপরে বসতে পারে চার্জ। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া বা এনপিসিআই শীঘ্রই অনলাইন লেনদেনের উপরে ট্রানজাকশন সীমীত করা ও অতিরিক্ত চার্জ নেওয়া হতে পারে। আগামী ৩১ ডিসেম্বর ডেডলাইন স্থির করা হয়েছে। এএনআই সূত্রে খবর, থার্ড পার্টি ইউপিআই (UPI) অ্যাপ পরিষেবাদাতাদের সংখ্যায় রাশ টানতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ এবার থেকে ফোনপে (Phone Pay), গুগল পে (Google Pay) সহ অন্যান্য ইউপিআই অ্যাপ্লিকেশনের মাধ্যমে লেনদেন বিনামূল্য করা যাবে না।

বর্তমানে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে কোনও সীমা নেই। অর্থাৎ আপনি প্রতি মাসে যত ইচ্ছা অনলাইনে টাকার লেনদেন করতে পারেন ইউপিআইয়ের মাধ্যমে। কিন্তু এবার সেই নিয়মে বদল আসতে চলেছে। আগামী বছর থেকেই ইউপিআইয়ের মাধ্যমে অনলাইন লেনদেনের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সীমা বেঁধে দেওয়া হতে পারে। এই সীমা পার করে গেলেই, গ্রাহককে অনলাইন লেনদেনের জন্য অতিরিক্ত চার্জ দিতে হবে।

বর্তমানে ইউপিআইয়ের মাধ্যমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে ফোনপে ও গুগল পে-ই সবথেকে জনপ্রিয়। অনলাইন আর্থিক লেনদেনের প্রায় ৮০ শতাংশই এই দুই অ্যাপের মাধ্যমে হয়। তবে বাজারে একচেটিয়া আধিপত্য রুখতেই এনপিসিআই-র তরফে বিনামূল্যে লেনদেনের উপরে রাশ টানার পরিকল্পনা করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কাছে এই প্রস্তাব পাঠানো হলেও, এখনও অবধি তা গ্রহণ করা হয়নি। তবে সম্প্রতিই এনপিসিআই, অর্থ মন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার আধিকারিকরা বৈঠক করেন। এই বৈঠকে ইউপিআই লেনদেনের উপরে চার্জ বসানো নিয়ে আলোচনা করা হলেও, চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সূত্রের খবর, ডিসেম্বরের শেষভাগের মধ্যেই ইউপিআই লেনদেনের উপরে চার্জ বসানো হবে কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

 প্রসঙ্গত, সম্প্রতিই ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়ার তরফে রুপে (RuPay) কার্ড ইস্যু ও ই-কর্মাস ট্রানজাকশন তুলে দেওয়া হয়।