Akshaya Tritiya 2021: অক্ষয় তৃতীয়াতে সোনা কিনুন অনলাইনেই, জানুন শুভতিথির মাহাত্ম্য

কথিত আছে, এই দিন কোনও ব্যক্তি পবিত্র মনে দেবতা বিষ্ণুকে উপাসনা করেন, তাহলে তাঁর অক্ষয় জ্ঞান প্রাপ্তি হয়।

Akshaya Tritiya 2021: অক্ষয় তৃতীয়াতে সোনা কিনুন অনলাইনেই, জানুন শুভতিথির মাহাত্ম্য
অক্ষয় তৃতীয়ার দিন কেমন সোনার গয়না কিনবেন?
Follow Us:
| Updated on: May 13, 2021 | 3:39 PM

পঞ্জিকা মতে বৈশাখের শুক্লপক্ষে তৃতীয়া তিথিতে এই অক্ষয় তৃতীয়া উদযাপিত হয়। অক্ষয় তৃতীয়া শুভতিথিতে সোনার কেনার চল বহু পুরনো। এইদিনে সঠিক সময়ে সোনা বা রূপোর গয়না বা জিনিস কিনলে সৌভাগ্য ফিরে আসে বলে অনেকের ধারণা। হিন্দুদের বিশ্বাস, এই দিনে পুজাপাঠ করলে, সোনা ঘরে আনলে লক্ষ্মী প্রসন্নলাভ করে। জ্যোতিষবিদ্যাতে যেমন উল্লেখ রয়েছে, অক্ষয় তৃতীয়ায় শুভক্ষণে সোনা কেনা অত্যন্ত শুভ ও সৌভাগ্যের।

পৌরাণিক কাহিনি

হিন্দু তো বটেই, জৈনদের কাছেও অক্ষয় তৃতীয়া অত্যন্ত গুরুত্বের। মনে করা হয়, এই শুভদিনে বিষ্ণুর দশম অবতার পরশুরামের জন্ম হয়েছিল। সেই থেকেই সত্যযুগের অবসান ঘটে। শুরু হয় ক্রেতা যুগের। শুধু তাই নয়, এই দিন কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদিদেব তাঁকে অতুল সম্পদ প্রদান করেছিলেন। কুবেরের লক্ষ্মীলাভ হওয়ায় বৈভব ও লক্ষ্মীর পুজো করা হয়ে অক্ষয় তৃতীয়া তিথিতে। সেইদিনই নাকি মহাভারত রচনার কাজে হাত দিয়েছিলেন মহর্ষি বেদব্যাস ও গণেশ। অক্ষয় তৃতীয়াতেই ভগীরথের প্রার্থনায় স্বর্গ থেকে মর্ত্যে নেমে আসে গঙ্গা। মহাভারতের উল্লেখ রয়েছে, বনবাসে যাতে খাদ্যের অভাব না ঘটে, তার জন্য অক্ষয় তৃতীয়ার দিন শ্রীকৃষ্ণ দ্রৌপদীকে অক্ষয়পাত্র দান করেছিলেন।

অক্ষয় তৃতীয়ার দিন কেমন সোনার গয়না কিনবেন?

সোনা, রূপা, হীরের তৈরি যে কোনও গয়না কিনলেই আপনার গৃহে সুখ-সমৃদ্ধিতে ভরে যাবে। কেমন ধরনের গয়না কিনবেন দেখে নিন একঝলকে…

কানের দুল- মুক্তো ও পাথর বসানো সোনা বা হিরের গয়না কিনতে পারেন। ছোট মাপের কানের দুল বেছে নিন। প্রতিদিনের পোশাকের সঙ্গে মানানসই এমন কানের দুল কিনুন।

আংটি- হাতের আঙুলে সুন্দর ও ছোট-বড় মাপের আংটি বেশ জনপ্রিয়। হিরের আংটি বা সুন্দর পাথর বসানো সোনার আংটি কিনতে পারেন।

নেকলেস ও চোকার- সোনার তৈরি ভারি ও বাজেটের মধ্যে নেকলেস এখন বেশ নজরকাড়া। কিনতে পারেন চোকারও। যেকোনও শাড়ির সঙ্গে চোখধাঁধাঁনো চোকার এখন ট্রেন্ড।

করোনার জেরে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। বাড়ছে মূল্যবৃদ্ধি, প্রতিদিনই ঊর্ধ্বমুখী জ্বালানির দাম। পাল্লা দিয়ে বাড়ছে সোনার দামও। অতিমারি পরিস্থিতিতে সাধারণের সবকিছুই হাতের নালাগের বাইরে চলে যেতে বসেছে। অক্ষয় তৃতীয়াতে সোনার গয়না কিনতে না পারলেও কিনুন রূপার গয়না বা বাসন।