কেন কমছে সোনার দাম? আদৌ কি এখন সোনা কেনা উচিত? কী বলছেন বিশেষজ্ঞরা?

বিশেষজ্ঞদের বিশ্বাস আগামী কয়েকদিনে ঘরোয়া বাজারে ১০ গ্রাম সোনার দাম ৪৩,০০০ টাকার নীচে নামবে না। একটা ব্যাপারে তারা নিশ্চিত যে আপাতত সোনার দাম আর বাড়বে না।

কেন কমছে সোনার দাম? আদৌ কি এখন সোনা কেনা উচিত? কী বলছেন বিশেষজ্ঞরা?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 6:30 PM

কলকাতা: গত এক বছর ধরে সোনার দাম ছিল আকাশছোঁয়া। ২০২০-র অগস্টে সোনার দাম রেকর্ড ৫৬,০০০ টাকা ছুঁয়েছিল। কিন্তু গত তিন সপ্তাহ ধরে সোনার দাম নীচের দিকেই রয়েছে। এই মহূর্তে ১০ গ্রাম সোনার দাম প্রায় ৪৪,০০০ টাকার কাছাকাছি। যা গত বছরের তুলনায় অনেকটাই কম।

বিশ্ব তথা ভারতের বাজারে সোনার দাম কম হওয়ার পেছনে বিশেষজ্ঞদের নানা মত রয়েছে। তাঁদের মতে সোনার দাম কম হওয়ার পেছনে করোনা টিকাকরণে গতি আসা, বিশ্বজুড়ে ইক্যুইটি বাজারের সমাবেশ, মার্কিন বন্ডের দাম কমে যাওয়া, মার্কিন ডলারের দাম বাড়ার মতো নানা কারণ রয়েছে। বিশেষজ্ঞদের মতে মার্কিন ডলারের মূল্যবৃদ্ধি এবং করোনার ফলে সোনার ‘নিরাপদ সম্পদ’-এর তকমাকে ক্ষুন্ন করেছে। যার ফলে সোনায় বিনিয়োগের চাহিদা হ্রাস পেয়েছে। এই মুহূর্তে সোনার দাম কমার কারণ বুঝতে গেলে, ২০২০ সালে হলুদ ধাতুর রেকর্ড মূল্যবৃদ্ধির কারণ সম্পর্কে জানতে হবে।

সোনাকে নিরাপদ সম্পদ হিসেবে বিবেচনা করা হয়। ২০২০ সালে কোভিড মহামারীতে অর্থনৈতিক অনিশ্চয়তার জেরে চাহিদা স্বাভাবিকভাবেই বাড়তে থাকে হলুদ ধাতুর। এরপর টিকাকরণের গতি বৃদ্ধি, ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নতি এবং নানা ধরনের বিনিয়োগের প্রত্যাবর্তনে এই অর্থনৈতিক অনিশ্চয়তা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। এর ফলে একমাত্র সোনায় ভরসা না রেখে বিনিয়োগের বিকেন্দ্রীকরণ হতে থাকে। বহু বিশ্লষকের মতে, সোনা আবারও তার আগের শিখর অতিক্রম করতে সক্ষম হবে তবে তা দীর্ঘমেয়াদি বিষয়। তবে, বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি কী পদক্ষেপ করে এবং এই অনিশ্চিত সময়ে তারা কী নীতি গ্রহণ করে তা লক্ষ্য রাখতে হবে বলে মত বিশেষজ্ঞদের।

দেশীয় অর্থনীতির উন্নতি ঘটায় বিনিয়োগকারীরা উচ্ছ্বসিত এবং তারা আবারও তাদের অর্থ ইক্যুইটির মতো ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগ করছে যা অনেক বেশি লাভজনক। ফলে এটা বলা যেতেই পারে যে বিনিয়োগকারীরা সোনা এবং সরকারি বন্ডে তাদের বিনিয়োগ কম করছে এবং বিনিয়োগের জন্য অন্যান্য বিকল্পগুলিকে বেছে নিচ্ছে যা অনেক বেশি লাভজনক।

পণ্য বিশেষজ্ঞরা শীঘ্রই সোনার দাম শিখর ছোঁয়ার ব্যাপারে খুব একটা আশাবাদী নন। তবে মার্কিন সরকার অনুমোদিত এক লক্ষ ৯০ হাজার কোটি ডলারের বিশাল প্যাকেজ সোনার দাম আবারও বাড়িয়ে দিতে পারে।তবে তা কতদিন টিকে থাকবে সে ব্যাপারে কোনও নিশ্চয়তা নেই।

বিশেষজ্ঞদের বিশ্বাস আগামী কয়েকদিনে ঘরোয়া বাজারে ১০ গ্রাম সোনার দাম ৪৩,০০০ টাকার নীচে নামবে না। একটা ব্যাপারে তারা নিশ্চিত যে আপাতত সোনার দাম আর বাড়বে না। ফলে যদি আপনি আশা অতিরিক্ত লাভের আশায় সোনা কেনার পরিকল্পনা করে থাকেন, তাহলে তা আশানুরূপ ফল নাও দিতে পারে, যা ২০২০ সালের বেশিরভাগ সময় দিয়েছিল।

তবে সোনার দাম কমায় সেই সমস্ত ক্রেতাদের জন্য দরজা খুলে গিয়েছে, যারা ফিজিক্যাল সোনা কিনতে চান। সোনার মূল্যবৃদ্ধিতে যার চাহিদা কমতে দেখা গিয়েছিল। সোনার দাম কমায় ফিজিক্যাল সোনা কেনার চাহিদা বাড়তে পারে, কারণ সামনে গ্রীষ্মের মরশুমে এপ্রিল থেকে মে মাসে বিয়ের মরশুম রয়েছে। আরও পড়ুন: Churni Ganguly: অকপট চূর্ণী গঙ্গোপাধ্যায়; এক্সক্লুসিভভাবে শেয়ার করলেন করণ জোহরের সঙ্গে তাঁর কাজের অভিজ্ঞতা