Haldia Petrochemicals : ৩ হাজার কোটি ডলারের সম্প্রসারণের পথে হলদিয়া পেট্রোকেমিক্যালস, লম্বা লাফ দিতে পারে দালাল স্ট্রিটে

Huge Investment in Refinery Sector: সবমিলিয়ে প্রায় তিন হাজার কোটি ডলারের বিনিয়োগ করতে চলেছে হলদিয়া পেট্রোকেমিক্যালস। ভারতীয় মুদ্রায় হিসেব করলে, আজকের দিনে অঙ্কটা ২ লাখ ২১ হাজার কোটি টাকার বিনিয়োগ করে তিনটি পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স তৈরি করতে চলেছে হলদিয়া পেট্রোকেমিক্যালস।

Haldia Petrochemicals : ৩ হাজার কোটি ডলারের সম্প্রসারণের পথে হলদিয়া পেট্রোকেমিক্যালস, লম্বা লাফ দিতে পারে দালাল স্ট্রিটে
তিন হাজার কোটি ডলার খরচ করে সম্প্রসারণের কথা ভাবছে হলদিয়া পেট্রোকেমিক্যালস
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 4:25 PM

মুম্বই: আগামী দিনে ব্যবসা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে হলদিয়া পেট্রোকেমিক্যালসের (Haldia Petrochemicals)। শীঘ্রই তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স তৈরি করার পরিকল্পনা রয়েছে সংস্থার। সবমিলিয়ে প্রায় তিন হাজার কোটি ডলারের বিনিয়োগ করতে চলেছে হলদিয়া পেট্রোকেমিক্যালস। ভারতীয় মুদ্রায় হিসেব করলে, আজকের দিনে অঙ্কটা ২ লাখ ২১ হাজার কোটি টাকার বিনিয়োগ করে তিনটি পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স তৈরি করতে চলেছে হলদিয়া পেট্রোকেমিক্যালস।

আর এতেই ফুলে ফেঁপে উঠতে পারে পুর্ণেন্দু চট্টোপাধ্যায়ের দ্য চ্যাটার্জি গ্রুপের অধীনস্ত হলদিয়া পেট্রোকেমিক্যালস লিমিটেড। সূত্রের খবর, এই বিশাল কর্মকাণ্ড সফল করার জন্য বিনিয়োগকারীদের সঙ্গে কথাবার্তাও শুরু করেছে সংস্থার শীর্ষ আধিকারিকরা। সংস্থার সম্প্রসারণের বিষয়ে অবগত তিনটি সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, তামিলনাড়ুর কুড্ডালোরে, অন্ধ্র প্রদেশের কাকিনাডা এবং ওড়িশার বালাসোরে অপরিশোধিত তেল থেকে পলিমার তৈরির প্রকল্প শুরু করতে চাইছে হলদিয়া পেট্রোকেমিক্যালস।

আর এই তিনটি প্রকল্পের উপর নির্ভর করে দালাল স্ট্রিটে লম্বা লাফ দেওয়ার চেষ্টা করছে হলদিয়া পেট্রোকেমিক্যালস। বিশেষ করে ভারতের পলিমার ক্ষেত্রে বছরে ৭-৮ শতাংশ হারে আর্থিক শ্রীবৃদ্ধির কথা বলছে সংস্থা।

যদিও এর আগে সংস্থা ওড়িশায় সম্প্রসারণ নিয়ে অন্য পরিকল্পনা নিয়েছিল। আগের পরিকল্পনা অনুযায়ী, পাইপলাইন তৈরির প্রকল্প শুরু করার কথা ভাবছিল হলদিয়া পেট্রোকেমিক্যালস। কিন্তু এখন আর্থিকভাবে আরও মুনাফা পাওয়ার জন্য এই প্রকল্পটিকে অন্যান্য প্রকল্পের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়েছে।

হলদিয়া পেট্রোকেমিক্যালস সূত্রে খবর, “গোটা বিষটি এখনও পরিকল্পনার পর্যায়েই রয়েছে। ন্যাশনাল কম্পানি ল ট্রাইবুনাল (NCLT) ইতিমধ্যেই তামিলনাড়ুতে নাগার্জুন অয়েলের জন্য ছাড়পত্র দিয়ে দিয়েছে। প্রথমে এই প্রকল্পটির কাজই শুরু হবে। অন্ধ্র প্রদেশ এবং ওড়িশায় প্রকল্পের জন্য জমি এবং অন্যান্য বিষয়গুলিতে এখনও সবুজ সঙ্কেত পাওয়া যায়নি।”

ওই সূত্র আরও জানিয়েছে, প্রাথমিকভাবে প্রতিটি প্রকল্পের জন্য ১ হাজার কোটি ডলার করে খরচ ধরা হয়েছে। এর পাশাপাশি অন্যান্য আর কী কী বিকল্প রয়েছে, সেগুলিও খতিয়ে দেখছে সংস্থা। বিনিয়োগকারীদের সঙ্গে প্রকল্পে আংশিক বিনিয়োগ নিয়েও কথা বলা হচ্ছে।

হলদিয়ে পেট্রোকেমিক্যালস এবং এর বিদেশি বিনিয়োগকারী সংস্থা রোন ক্যাপিট্যালস মিলে গতবছরের জুলাই মাসে মার্কিন সংস্থা লুম্মাস টেকনোলজিকে ২৭৩ কোটি ডলারের বিনিময়ে কিনে নিয়েছে। এরফলে পরিশোধন, পেট্রোকেমিক্যালস, গ্যাস প্রসেসিং এবং কোল গ্যাসিফিকেশন সেক্টরে প্রযুক্তিগত দিন থেকে অনেকটাই লাভবান হয়েছে পুর্ণেন্দু চট্টোপাধ্যায়ের সংস্থা।

হলদিয়া পেট্রোকেমিক্যালসের ডিরেক্টর শুভাশেন্দু চট্টোপাধ্যায় এই তিনটি প্রকল্পেও উপরই নজর রাখছেন। সংস্থার অন্য এক সূত্রের তরফে জানানো হয়েছে, বিশ্বের তৈল পরিশোধন ক্ষেত্রের কোনও এক নাম করা সংস্থার আধিকারিককে হলদিয়া পেট্রোকেমিক্যালসের চিফ ফিনানশিয়াল অফিসার হিসেবে নিয়ে আসার পরিকল্পনা করেছে সংস্থা। ওড়িশার বালাসোরে যে প্রকল্পটি চালু করার কথা রয়েছে, সেটি সম্ভবত সুবর্ণরেখা নদীর পাড়ে কোথাও করার চিন্তাভাবনা করছে হলদিয়া পেট্রোকেমিক্যালস।

আরও পড়ুন : Petrol Price Today: লাগাতার ১৭ দিনও অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, তবু বেশ কিছু শহরে সেঞ্চুরির ঘরে তরল সোনা