Aadhaar Card: কোনও ঝামেলা নেই, শুধু আধার কার্ড দেখিয়েই পেতে পারেন ‘লোন’, তবে শর্ত একটাই

Aadhaar Card: কোনও ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে অনেক ঝক্কি পোহাতে হয় সাধারণ মানুষকে। তবে এমন একটি পন্থা রয়েছে, যাতে সহজেই ঋণ পাওয়া যায়।

Aadhaar Card: কোনও ঝামেলা নেই, শুধু আধার কার্ড দেখিয়েই পেতে পারেন 'লোন', তবে শর্ত একটাই
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 8:15 AM

নয়া দিল্লি : সাধারণত কোনও কারণে আর্থিক সঙ্কট তৈরি হলেই ঋণ নেওয়ার প্রয়োজন পড়ে। অথচ সেই জরুরি অবস্থায় ঋণ নিতে যে ভাবে ছোটাছুটি করতে হয়, তাতে কার্যত নাকাল হতে হয় মানুষকে। কিন্তু অনেকেই জানেন না, কোনও ঝক্কি ছাড়াই ঋণ নেওয়ার ব্যবস্থা রয়েছে। আর তার জন্য প্রয়োজন শুধুমাত্র আধার কার্ড। না, আর কোনও নথির দরকার নেই। ব্যাঙ্কে গিয়ে শুধু আধার কার্ড দেখালেই পাওয়া যাবে ঋণ।

বর্তমানে আধার কার্ড জনজীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে মোবাইলে সিম কার্ড নেওয়া, সব ক্ষেত্রে প্রয়োজন আধার কার্ড। তাই মোটামুটিভাবে আধার কার্ড সবার কাছেই থাকে। তবে সেই আধার কার্ড যে ঋণ নেওয়ার ক্ষেত্রে সহায়ক হয়ে উঠতে পারে, তা অনেকেরই জানা নেই।

ব্যক্তিগত ঋণ নেওয়ার ক্ষেত্রে একাধিক ব্যাঙ্কে এই সুযোগ পাওয়া যায়। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের মত বেশ কয়েকটি ব্যাঙ্কে এই সুযোগ পাওয়া যায়।

তবে একটাই শর্ত, এই ঋণ পাওয়ার আগে ক্রেডিট স্কোরটা জানা জরুরি। কারও যদি ক্রেডিট স্কোর ৭৫০ বা তার বেশি হয়, তাহলে আধার কার্ড দেখিয়েই ঋণ নেওয়া যাবে। আর এই ঋণের ক্ষেত্রে অনেক সুদ নেয় ব্যাঙ্ক।

কী ভাবে পাবেন সেই ঋণ?

১. যে ব্যাঙ্ক থেকে ঋণ নিতে চান, সেই ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে আবেদন করুন। মোবাইল অ্যাপের মাধ্যমেও আবেদন করা যেতে পারে।

২. আবেদন করার পরই আপনার মোবাইলে আসবে ওটিপি। সেটা সংশ্লিষ্ট জায়গায় দিয়ে দিন।

৩. এরপর ব্যক্তিগত ঋণের অপশনে আবেদন করতে হবে।

৪. কত টাকার ঋণ নিতে চান, আপনার জন্মদিন ও ঠিকানা দিন।

৫. এরপর প্যান কার্ড ও আধার কার্ডের কপি আপলোড করতে হবে।

৬. ব্যাঙ্ক আপনার তথ্যগুলি খতিয়ে দেখে অনুমোদন দিলেই ঋণ পাওয়া যাবে।